ঝালকাঠিতে শুরু হচ্ছে আউট অব স্কুল এডুকেশন প্রোগ্রাম

প্রকাশিত: ৮:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২০ | আপডেট: ৮:২০:অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২০

ঝালকাঠিতে আগামী জানুয়ারি মাস থেকে শুরু হতে যাচ্ছে উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম। স্কুল থেকে ঝড়ে পড়া অথবা কখনো স্কুলে যায়নি, এমন ৮ থেকে ১৪ বছরের শিশুদের পড়ালেখা ফিরিয়ে আনা হবে। এ উপলক্ষে আউট অব স্কুল এডুকেশন প্রোগ্রাম বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টা থেকে দিনব্যাপী জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. জোহর আলী প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঝালকাঠি উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক সুবিমল চন্দ্র হালদার। অতিরিক্ত জেলা প্রশাসক মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, প্রেস ক্লাবের সভাপতি চিত্তরঞ্জন দত্ত, ঝালকাঠি সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক ড. শামিম আহসান, সরকারি কলেজের সহকারী অধ্যাপক শেখ রাকিবুল ইসলাম, প্রভাষক মো. মাসুম বিল্লাহ, বেসরকারি সংস্থা ভোসড এর প্রতিনিধি মেহেদী হাসান প্রমুখ।
কর্মশালায় সরকারি – বেসরকারি কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষক, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের ৫৭ জন ব্যক্তি অংশ নেন। উন্মুক্ত আলোচনা করেন কর্মশালায় অংশগ্রহণকারীরা। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় জানানো হয়, ২০২১ সালের জানুয়ারি থেকে ঝালকাঠি জেলায় উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম চালু হতে যাচ্ছে। ঝালকাঠি সদরসহ চার উপজেলায় প্রথমে জরিপ কাজ চলবে। এর পরে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য বিদ্যালয় ও শিক্ষক নিয়োগ করা হবে। স্কুল থেকে ঝড়ে পড়া অথবা কখনো স্কুলে যায়নি, এমন ৮ থেকে ১৪ বছরের শিশুদের পড়ালেখা ফিরিয়ে আনা হবে এ কার্যক্রমের মাধ্যমে।