রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর বন্ধের আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ

প্রকাশিত: ৪:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০ | আপডেট: ৪:১৩:অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০

রোহিঙ্গাদের ভাসানচরে স্থা’নান্তর বন্ধের আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। বৃ’হস্পতিবার (৩ ডিসেম্বর) এই মা’নবাধিকার সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃ’তিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে উ’ল্লেখ করা হয়, বাংলাদেশ কর্তৃপক্ষ ৪ হা’জার রোহিঙ্গাকে চট্টগ্রাম বন্দর ন’গরী থেকে ভাসানচর পাঠানোর প্র’স্তুতি নিয়েছে। বাং’লাদেশ সরকারের উচিৎ হবে, শিগগিরই রোহিঙ্গাদের প্রত্যন্ত ভা’সানচরে স্থানান্তর প্রক্রিয়া বন্ধ করা।

এর আগে ২ ডি’সেম্বর ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের স্থা’নান্তরকরণ প্রসঙ্গে জাতিসংঘ এক বিবৃতি জা’নায়, বাংলাদেশ সরকার কর্তৃক রোহিঙ্গা শ’রণার্থীদের কক্সবাজার থেকে বঙ্গোপসাগরে অবস্থিত ভাসানচরে প্রারম্ভিক স্থানা’ন্তরের কাজ আগামী কিছুদিনের মধ্যে শুরু ক’রার সম্ভাবনা বিষয়ক কিছু প্রতিবেদন স’ম্পর্কে জাতিসংঘ অবগত রয়েছে।
ওই স্থানান্তরের প্র’স্তুতিমূলক কার্যক্রমে, অথবা শ’রণার্থীদের শনাক্ত করার প্রক্রিয়ায় জা’তিসংঘকে সম্পৃক্ত করা হয়নি। স্থা’নান্তরের সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে জাতিসংঘের কাছে পর্যাপ্ত তথ্য নেই।

এছাড়া ই’উরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ভা’সানচর স্থানান্তর নিয়ে জাতিসংঘের কা’রিগরি কমিটির মূল্যায়নের প’রিপ্রেক্ষিতে তাদের প্রতিক্রিয়া জানাবে।

উল্লেখ্য, কক্স’বাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেওয়া রো’হিঙ্গাদের একটি দলকে বৃহস্পতিবার ভা’সানচর পাঠানো হচ্ছে। প্রথম দলে প্রা’য় ৫০০ রোহিঙ্গাকে পাঠাতে সরকার উ’দ্যোগ নিয়েছে।