শুধু শ্বাসনালী ও ফুসফুস নয়, করোনা ভাইরাস মস্তিষ্কেও আক্রমণ করছে

প্রকাশিত: ২:৩০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০ | আপডেট: ২:৩০:পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০

আক্রমণ কর’ছে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে। এর ফলে হারি’য়ে যাচ্ছে স্বাদ-গন্ধ। মাথা ব্যথা, পেশির যন্ত্রণার মতো না’না উপসর্গে ভুগছেন অনেকে। বিষয়টি আগে জানা গেলেও কীভাবে ভাইরাস মস্তিষ্কে পৌঁছাচ্ছে, তা নিয়ে এত দি’ন স্পষ্ট কিছু জানা যায়নি।

সম্প্রতি জার্মানির বার্লিন বিশ্ববি’দ্যালয়ে একটি গবেষণায় বিজ্ঞানীরা জানিয়েছেন, না’ক দিয়েই ভাইরাস পৌঁছে যাচ্ছে আমাদের মস্তি’ষ্কে। ফলে এই ধরনের উপসর্গে ভুগছে মানুষ।

নেচার নিউরো-সায়ে’ন্সেস পত্রিকায় ওই গবেষণার রিপোর্টটি প্রকাশিত হ’য়েছে। বুধবার (২ ডিসেম্বর) ভারতীয় সংবাদ’মাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

সাম্প্রতিক বহু গবেষণায় ক’রোনা রোগীদের ক্ষেত্রেই মস্তিষ্কে ও সেরে’ব্রোস্নাইনালে ভাইরাল আরএনএর উপস্থিতির ক’থা বলা হয়েছে। কিন্তু ভাইরাস কিভাবে ঢুকছে এবং কেমন করে এটি মস্তিষ্কে যা’চ্ছে তা নিয়ে এখন স্পষ্ট কিছু জা’না যায়নি।

বার্লিনের গবে’ষণা বলছে, করোনা ভাইরাস নাক দিয়ে প্রবেশ করে তা তা ম’স্তিষ্কে যাচ্ছে। কোন কোন নির্দিষ্ট রোগীর ন্যাসো ফ্যারিংসে কি’ছু ভাইরাসের উপাদান মিলেছে। যা তার মস্তিষ্কেও পা’ওয়া গিয়েছে। মূলত সেই সূত্র ধরেই বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে পৌঁ’ছেছেন।

এমনভাবে ছড়িয়ে পড়া ভা’ইরাস কতদিন থাকতে পারে এ প্রশ্নে গবেষকরা বল’ছেন, শরীরে কীভাবে বা কত পরিমাণে এ ভাইরাস সৃ’ষ্টি হচ্ছে তার ওপর নির্ভর করছে এই রোগ কতদিন টিকে থাকবে তার বি’ষয়টি। তবে বলা হচ্ছে এন্ডোথেলিয়াল ও স্নায়বিক কো’ষের মাধ্যমে এ ভাইরাস প্রবল প্রভাব নিয়ে ম’স্তিষ্কে চলে যাচ্ছে।

গবেষণায় দেখা গিয়েছে স্না’তন্ত্রের বহু জায়গায় করোনা ভাইরাস ছড়িয়ে প’ড়ছে। মেডুলা অবলংগাটা সহ একাধিক জা’য়গায় এটি ছড়াতেই বিপদ ঘটছে। এই নতুন তথ্য করোনা চিকিৎসায় ডাক্তার’দের নতুনভাবে ভাবতে পথ দেখাবে বলে মনে ক’রা হচ্ছে।