হুমায়ুন রশীদ চৌধুরী স্বাধীনতার পক্ষে কূটনৈতিক তৎপরতা চালিয়েছিলেন: স্পিকার

প্রকাশিত: ১১:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০ | আপডেট: ১১:৫৭:অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

স্পিকার ড. শি’রীন শারমিন চৌধুরী বলেছেন, মু’ক্তিযুদ্ধে ও রাষ্ট্র পরিচালনায় স’ফল কূটনীতিক হিসেবে এবং সংসদীয় গণতন্ত্রকে সু’সংহত করতে সফল স্পি’কার হিসেবে হুমায়ুন রশীদ চৌ’ধুরীর অবদান অনস্বীকার্য। তিনি স্বাধীনতার পক্ষে জনমত গ’ঠনে চল্লিশটি দেশে কূ’টনৈতিক তৎপরতা চালিয়েছি’লেন। তার এই বলিষ্ঠ ও সাহসী পদক্ষেপ থেকেই তার দায়িত্বশীল ব্য’ক্তিত্বের সর্বো’চ্চ দিকটি প্রতিভাত হয়। তা’র বর্ণাঢ্য কর্মময় জীবনের আদর্শ, দেশপ্রেম, ত্যাগের শিক্ষা অনু’সরণীয় যা তরুণ প্রজ’ন্মের মাঝে ছড়িয়ে দি’তে হবে।

বুধবার রাজ’ধানীর বিআরটিসি সম্মেলন কক্ষে প্রয়াত স্পি’কার হুমায়ুন রশীদ চৌধুরীর ৯৩তম জন্ম’বার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত আ’লোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে ‘এ’সব কথা বলেন তিনি।

এ সময় স্পি’কার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের ও’য়েবসাইটও উদ্বোধন করেন। স্পিকার হু’মায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ এ অনুষ্ঠা’নের আয়োজন করেন। সভায় সভাপ’তিত্ব করেন সংগঠনের সভাপতি মো. নজি’বুর রহমান। বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জল’বায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দি’ন এমপি, সংগঠনের সাধারণ সম্পাদক মো. এহছানে এলাহী প্রমুখ।
ড. শিরীন শারমিন চৌ’ধুরী বলেন, ১৯৫৩ সালে মেধার স্বা’ক্ষর রেখে ফরেন সার্ভিসে যোগ দিয়ে নি’জ পেশার পরোয়া না করে জাতির পিতা বঙ্গবন্ধু শে’খ মুজিবুর রহমানের বাঙালির অধি’কার আদায়ের সংগ্রামে সম্পৃক্ত হয়ে বাং’লাদেশের স্বাধীনতার পক্ষে অবস্থান নিয়েছিলেন মর’হুম হুমায়ুন রশীদ চৌধুরী। তার অ’বদান জাতি চিরদিন শ্রদ্ধার সাথে স্ম’রণ করবে।