ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অনড় ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ৮:৪২ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২০ | আপডেট: ৮:৪২:অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২০

ক্যাম্পাসে না আ’নলেও কেন্দ্রে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অনড় ঢাকা বি’শ্ববিদ্যালয়। এবারে’র ভর্তি পরীক্ষা হবে ১০০ নম্বরে। যার মধ্যে এম’সিকিউ ও লিখিত অংশে থাকবে ৮০ নম্ব’র। আর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে’র ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর। করোনা ঝুঁ’কির মধ্যে দেশের আট বিভাগীয় শহরে এ পরী’ক্ষা উদ্বেগ বাড়াচ্ছে।

করোনা পরিস্থিতিতে স্না’তক পর্যায়ে শিক্ষার্থী ভর্তি নিয়ে দফায় দ’ফায় বৈঠক করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। সবশেষ বৈঠকে চূড়ান্ত হয়েছে ভ’র্তি পরীক্ষার পদ্ধতি। সোমবার (২৩ নভেম্বর) ডি’নস কমিটির সিদ্ধান্তকে অনুমোদন দিল পরীক্ষা সংক্রান্ত কমিটি।

বিশ্ববিদ্যালয়টি সহ উপাচা’র্য জানান, এবারের ভর্তি পরীক্ষা হবে দেশের আ’ট বিভাগীয় শহরে। পরীক্ষা হবে ১০০ নম্বরের। যার মধ্যে এমসিকিউ ৪০, লি’খিত ৪০ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলা’ফলের ওপর থাকবে ২০ নম্বর।

এ প্রসঙ্গে ঢাবির উপ-উপা’চার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ’ বলেন, যারা ভর্তি হতে চায় তাদে’র ভোগান্তি কমানো, অ’র্থের সাশ্রয় এবং চলমান মহামারি ক’রোনা পরিস্থিতির কারণে এ ধর’র সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১০০ নম্বরের প’রীক্ষা নিয়ে আপত্তি না জানালেও বিভা’গীয় পর্যায়ে পরীক্ষা নেওয়াটা চ্যা’লেঞ্জিং হবে বলে মনে ক’রেন শিক্ষা বিশেষজ্ঞরা। মহা’মারির মধ্যে ভর্তি পরীক্ষা নেওয়াটা বা’ড়তি উদ্বেগ তৈরি করবে ব’লেও মত তাদের।

যদিও প্রশ্ন’পত্রের ধরন ও পরীক্ষার সময় নি’য়ে এখনও কোনো সিদ্ধান্তে আস’তে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃ’পক্ষ। ঠিক হয়নি পরীক্ষার তারি’খও।