লন্ড‌নে বিএন‌পির ‘সচ্ছ’ কাউ‌ন্সি‌ল নিয়ে প্রশ্ন!

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৮ | আপডেট: ১২:১২:পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৮
লন্ড‌নে বিএন‌পির ‘সচ্ছ’ কাউ‌ন্সি‌ল নিয়ে প্রশ্ন!

মুন‌জের অাহমদ চৌধুরী: লন্ড‌নে অনু‌ষ্ঠেয় বিএন‌পির এবা‌রের ‘সচ্ছ’ ‘সি‌ষ্টে‌মের’ কাউ‌ন্সি‌লের দু‌দিন অা‌গেই যে দু‌টি প‌দে ভোট অনু‌ষ্ঠিত হবার কথা ছিল, সে দু‌টি প‌দে বর্তমান দুজন ছাড়া বাকী কেউ নি‌জেদের ম‌নোনয়ন জমাই দেনন‌ি।

শুরু‌তে এ কাউ‌ন্সিল‌টি অনু‌ষ্ঠিত হবার কথা ছিল গত ২ জানুয়ারি। কিন্ত‌ু ঐকাউ‌ন্সি‌লে বি‌ভিন্ন অ‌নিয়ম ও স্বজনপ্র‌ী‌তির অ‌ভি‌যোগ উঠায় অা‌গের রা‌তে ১ জান‌ুয়ারি বিএন‌পির কেন্দ্রীয় অার্ন্তজা‌তিক সম্পাদক মা‌হিদুর রহমা‌নের সভাপ‌তি‌ত্বে যুক্তরাজ্য বিএন‌পির কার্যাল‌য়ে অনু‌ষ্ঠিত সভায় ‌সে‌টি স্থ‌গিত করা হয়। পরবর্তী কাউ‌ন্সি‌লের তা‌‌রিখ নির্ধা‌রিত হয় ১৫ জান‌ুয়ারি। মা‌হিদুর রহমা‌নের নেতৃ‌ত্বে গ‌ঠিত হয় নির্বাচন ক‌মিশন।

ঐনির্বাচন ক‌মিশন যুক্তরাজ্য বিএন‌পির এক‌টি সচ্ছ ও গ্রহন‌যোগ্যতম নির্বাচন অনুষ্ঠা‌নের ঘোষনাও দেন। মা‌হিদুর রহমা‌নের নেতৃত্বাধীন নির্বাচন ক‌মিশন,যুক্তরাজ্য বিএন‌পির ৪৫ টি জো‌নের সভাপ‌তি-সম্পাদক ছাড়াও অা‌রো তিন জন ক‌রে ভোটার বা‌ড়ি‌য়ে ২২১ জন‌কে কাউ‌ন্সিলার ক‌রেন।

সভাপ‌তি প‌দে ম‌নোনয়ন পত্র জমা দেবার ফি নির্ধারন করা হয় দুই হাজার পাউন্ড ( বাংলা‌দেশী মুদ্রায় প্রায় দু লক্ষ বিশ হাজার টাকা) ও সাধারণ সম্পাদক প‌দে দেড় হাজার পাউন্ড!

১৫ জান‌ুয়ারি অন‌ু‌ষ্টেয় কাউ‌ন্সি‌লে বর্তমান সভাপ‌তি এম এ মা‌লেক ছাড়াও সভাপ‌তি প‌দে সা‌বেক যুগ্ম সাধারন সম্পাদক শ‌রিফুজ্জামান চৌধুরী তপন, বর্তমান যুগ্ম সাধারন সম্পাদক তাজ উদ্দীন ম‌নোনয়নপত্র কে‌নেন। অার সাধারন সম্পাদক প‌দে বর্তমান সাধারন সম্পাদক কয়সর এম অাহ‌মেদ ছাড়া ম‌নোনয়নপত্র কে‌নেন সা‌বেক ক‌মি‌টির প্রথম যুগ্ম সাধারন সম্পাদক না‌সিম অাহমদ চৌধুরী, যুক্তরাজ্য যুবদ‌লের সা‌বেক অাহবায়ক দেওয়ান মুকা‌দ্দেম চৌধুরী নিয়াজ, যুক্তরাজ্য বিএন‌পির সা‌বেক সহ সাধারন সম্পাদক এড‌ভো‌কেট তা‌হির রায়হান চৌধুরী পা‌বেল।

গত শ‌নিবার ম‌নোনয়ন পত্র জমাদা‌নের শেষ দি‌নে এ পাচঁ প্রার্থীর কেউই কেন ম‌নোনয়নপত্র জমা দি‌লেন না, এ প্র‌শ্নের উত্ত‌রে,তারা সবাই লন্ড‌নে বাংলা টে‌লি‌ভিশনগু‌লো‌কে সাক্ষাতকা‌রে ব‌লে‌ছেন কেবল, “নো ক‌মেন্টস”। ব‌লিহা‌রি যাই দলের অভ্যন্ত‌রে গনতন্ত্র চর্চার!

একজন সংবাদকর্মী হি‌সে‌বে যুক্তরাজ্যে তারেক রহমান ও বিএন‌পি সংক্রান্ত কোন তথ্য য‌াচাই‌য়ের প্র‌য়োজ‌নে প্রায়ই দেশ থে‌কে ‌বিএন‌পি বী‌টের সহকর্মী সাংবা‌দিক‌দের ফোন পাই। গত দু‌দি‌নে অা‌মি অামার সব সোর্স ব্যবহার ক‌রে খব‌রের কৌতুহল জানবার অ‌ভিপ্রায় থে‌কেই ভেত‌রের খবর‌টি জানবার চেষ্টা ক‌রি।

নি‌শ্চিত হই , পাচঁ প্রার্থী গত ১২ জানুয়‌ারি এ নির্বাচ‌ন প্র‌ক্রিয়ার অন্তত চার‌টি বড় অসঙ্গ‌তির প্র‌তিকার চে‌য়ে নির্বাচন ক‌মিশনা‌রের মাধ্য‌মে তা‌রেক রহমা‌নের কা‌ছে লি‌খিত অ‌ভি‌যোগ বা অাপ‌ত্তিপত্র প্রদান ক‌রেন। অ‌ভি‌যোগপত্র‌টির ব্যাপা‌রে মি‌ডিয়া বা সংবাদকর্মী‌দের কা‌ছে কোনভা‌বেই মুখ না খুল‌তে ক‌ঠোর নি‌র্দেশনাও দেওয়া হয়। সে নি‌র্দেশনার বিষয়‌টি প্রার্থীরা সাংবা‌দিক‌দের কা‌ছে স্বীকার ক‌রেই বিস্তা‌রিত জানা‌তে অপারগতা প্রকাশ ক‌রেন।

যা হোক, তা‌রেক রহমা‌নের কা‌ছে দেয়া সে অ‌ভি‌যোগ পত্রে উ‌ল্লেখ করা হয়,’বর্তমান সভাপ‌তি সস্পাদক ছাড়া অন্য পাচঁ প্রার্থী যুক্তরা‌জ্য জু‌ড়ে ২২১ জ‌নের কাউ‌ন্সিলার তা‌লিকা‌টি হা‌তে পান গত ১১ জানুয়ারী। ভোট গ্রহ‌নের মাত্র তিন দিন অা‌গে। মাঝখা‌নে শুক্র ও শ‌নিবার থাকায় (প্রায় ৯৫ ভাগ বাংলা‌দেশী প্রবাসী এ দু‌দিন রেষ্টু‌রেন্ট ও ট্যা‌ক্সি‌তে সার্বক্ষ‌নিক সময় দেওয়ায়)। তারা নির্বাচনী প্রচারনার সময় পান মাত্র এক‌দিন। অার ২২১ জন ভোটা‌রের নাম পদ‌বি ভোটার তা‌লিকায় থাক‌লেও ঠিকানা ও সবগু‌লো ফোন নাম্বারও উ‌ল্লেখ ছিল না।

অ‌ভি‌যোগপ‌ত্রে অা‌রো ‌বি‌ভিন্ন বিষয় উ‌ল্লেখ ক‌রে বর্তমান সভাপ‌তি সস্পাদক যে‌হেতু প্রার্থী, তাই তা‌দের স্বপ‌দে বহাল না রে‌খে নির্বাচন প্রস্তু‌তি ক‌মি‌টি গঠন ক‌রে কাউ‌ন্সিল করার অাহ্বান করা হয়।