শীতে যেসব খাবার শরীর ও মন চাঙ্গা করবে

প্রকাশিত: ২:৪৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৭, ২০২০ | আপডেট: ২:৪৪:পূর্বাহ্ণ, অক্টোবর ২৭, ২০২০

প্রকৃতিতে শীত আ’সন্ন। প্রকৃতির সাথে সা’থে’ শরীর ও মনেও আসবে প’রিবর্তন। মৌসুমের পরি’বর্তনে সেই সাথে আমাদের খাবারের তা’লিকায়ও আসবে রদবদল। শী’তের দিনে এমন খা’বারগুলো তালিকায় রাখা উ”চিত যা শরীর ও ম’ন দুটোই ভালো রাখে। শরীর সু’স্থ রাখার জন্য শী’তকালে আপনি বেছে নি’তে পারেন এমন কি’ছু খাবার-

কমলা: আ’পনি খেয়াল করবেন যে শীতের স’ময়ে পাওয়া সাইট্রাস ফলগুলো বে’শি মিষ্টি এবং রসালো। তা’ই কমলা খাওয়ার উপযুক্ত সময় শীত। কমলাতে যে ভি’টামিন সি রয়েছে তা আপনাকে প্র’তিরোধ ক্ষমতা শক্তিশালী করতে ও সং’ক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সা’হায্য করবে। শীতকালে যে’হেতু ফ্লু এর পরিমাণ বে’শি থাকে সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূ’মিকা রাখে কমলা।

আদা: আমাদের ত’রকারি রান্না থেকে শুরু করে চা প’র্যন্ত, আদা একটি বহুমুখী উ’পাদান যা একাধিক উপায়ে ব্যবহার করা যেতে পারে। ঠান্ডা ও ফ্লু এর অন্যতম প্র’তিকার থাকে আদায়। আদাতে অ্যান্টি-ইনফ্ল্যামে’টরি বৈশিষ্ট্য রয়েছে যা গলা ব্যথা প্রশমিত করতে পারে এবং সংক্রমণের বিরু’দ্ধে লড়াই করতে পারে। শীতকালে প্রায়শ স’র্দি, কাশি লেগেই থাকে সেক্ষেত্রে ওষুধ হিসেবে কাজ করে আ’দা। শীতকালে আপনার ডা’য়েটেও আদা যোগ করা উচিত।

ব্রকলি: শী’তের সময় বাজারে ব্রকলি ছেয়ে যা’য়। ব্রকলির গুণের কথা এ’ক কথায় বলে শেষ ক’রা যাবে না। ভিটামিন মি’নারেলের পাওয়ার হাউজ বলা হয় ব্র’কলিকে। ব্রকলিতে প্রচুর পরিমাণে ভি’টামিন সি,কে,এ এবং ভিটামিন বি-৯ রয়েছে। এছাড়া প্র’য়োজনীয় মিনারেলস যে’মন,পটাশিয়াম ও ফসফরাস র’য়েছে। নিয়মিত ব্রকলি খে’লে আপনি সর্বদা সুস্থ থাকবেন এবং যে কোনও ভিটামিনের ঘাটতিতে ভোগার ঝুঁ’কি থাকবে না। ব্রোকলিতে উপস্থিত অ্যান্টিঅ’ক্সিড্যান্টগুলি আমাদের কোষের ক্ষয়ক্ষতি কমিয়ে দেয় এবং আমাদের অ’ঙ্গগুলো যেনো সুষ্ঠুভাবে কা’জ করতে পারে তা নিশ্চিত করে।

বিটরুট: শী’তকালে হাতের নাগালেই পাওয়া যায় বি’টরুট। এর উজ্জ্বল লা’ল রঙ ও মিষ্টি স্বাদের জ’ন্য বিটরুট পরিচিত। উচ্চ রক্তচাপে ভুগছেন এ’মন রোগীদের ক্ষেত্রে যা’দুকরী ভূমিকা পালন করে বিটরুট। একইভাবে, যা’রা নিয়মিত পরিশ্রম করেন তাদের জন্যও নাই’ট্রেট খাওয়া ভাল, কারণ এটি মাই’টোকন্ড্রিয়ার কার্যকারিতা বাড়িয়ে তু’লতে পারে এবং আপনাকে আরও শক্তিশালী বোধ করতে পারে।

শুকনো ফল: খেজুর, অ্যা’প্রিকট এবং অন্যান্য শুকনো ফল আপনার শরীরের য’ন্ত্রসমূহকে গরম ও স্বা’ভাবিক রাখবে।