আগামী পাঁচ দিন ইন্টারনেটের গতি কিছুটা কম থাকতে পারে

প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২০ | আপডেট: ৫:৪০:অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২০

আগামী পাঁচ দিন দে’শে কোনো কোনো ক্ষেত্রে ইন্টারনেটের গতি কিছু’টা কম থাকতে পারে। সাবমেরিন কেবলের জরুরি মেইনটেন্যান্স বা মেরামত কাজে’র জন্য সোমবার থেকে আগামী শনি’বার পর্যন্ত এই সমস্যা হতে পারে।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠা’নগুলোর কেউ কেউ গ্রাহকদের এই বিষ’য়টি জানিয়েছে। এছাড়া দেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আই’এসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদু’ল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দেশের কোনো কোনো আ’ইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেট’ওয়ে) বিকল্প পথ হিসেবে ভারতের চেন্নাই হয়ে সিঙ্গাপুরের সঙ্গে সংযুক্ত হয়। সে’খানে একটি সাবমেরিন কেবল আছে, যেটি পরি’চালনা করে ভারতীয় এয়ারটেল। সেটিই মেরামত করা হচ্ছে। দেশের যেস’ব আইআইজি ওই কেবলটি ব্যবহার ক’রে, তারা কিছুটা ধীরগতির মুখে পড়তে পারে। বাকিদের সমস্যা হবে না।

বাংলাদেশ প্রথম সাবমেরিন কে’বল ‘সি-মি-উই-৪’-এ যুক্ত হয় ২০০৫ সালে। এটির মা’ধ্যমে বিভিন্ন পথে বাংলাদেশ সিঙ্গাপুরের সঙ্গে যুক্ত হয় বলে উল্লেখ করেন ইম’দাদুল হক।

তিনি বলেন, সি-মি-উই-৪ অনেক স’ময় মেরামতের প্রয়োজন পড়ে। এজন্য বি’কল্প হিসেবে কেউ কেউ চেন্নাই হয়ে বিকল্প পথে সিঙ্গাপুর যান। সেখানে কিছু কিছু সা’র্কিট মেরামত হচ্ছে। এতে ঘুরে যে’তে হবে। ফলে কেউ কেউ কিছুটা ধীরগতির মুখে পড়তে পারেন। তবে ইন্টার’নেট সুবিধা অব্যাহত থা’কবে।