আবারো ল্যাপটপ পাবেন এমপিরা

প্রকাশিত: ৮:২২ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০ | আপডেট: ৮:২২:অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

আবারো ল্যা’পটপ দেওয়া হবে সংসদ সদস্যদের। প’র্যায়ক্রমে ৩৫০ জন এমপিকে দে’ওয়া হবে। সাথে একটি প্রি’ন্টার মেশিনও দেওয়া হবে। ই’তিমধ্যে সংসদ ভবন থেকে তা’দের মধ্যে ল্যাপটপ ও প্রিন্টার বিলি শু’রু হয়েছে বলে সংশ্লিষ্টরা জা’নিয়েছেন।

সংস’দ সচিবালয় সূত্র জানায়, এ’মপিদের দাপ্তরিক কা’জে ব্যবহারের লক্ষ্যে ‘জা’তীয় সংসদ সচিবালয়ের আ’ইসিটি অবকাঠামো, মানব স’ম্পদ ও প্রযুক্তি দক্ষতা উন্নয়ন’ শী’র্ষক প্রকল্পের আওতায় ল্যাপটপ ও প্রি’ন্টার দেওয়া হচ্ছে। এজন্য এ’মপিদের কাছে চাহি’দাপত্রও চাওয়া হয়েছিল। সংসদে’র সিনিয়র সচিব ড . জা’ফর আহমেদ খান স্বা’ক্ষরিত চিঠিতে ৩০ সেপ্টেম্বরের মধ্যে চাহিদাপত্র চাও’য়া হয়েছিল। সেই চাহি’দাপত্র অনুযায়ী ডাক টেলিযো’গাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্র’ণাল’য়ের মন্ত্রী মোস্তফা জব্বারের সংসদ ভ’বনস্থ কার্যালয় থেকে এ’গুলো বিলি করা হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, ম’ন্ত্রণালয় ল্যাপটপ ও প্রিন্টার কিনলেও বিত’রণ করছে সংসদে আইটি বিভাগ। এ’র মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার মো. আসিফ ইকবাল জানান, এখনও সব’গুলো ল্যাপটপ ও প্রিন্টার আ’সেনি। তবে পর্যায়ক্রমে এগু”লো আসবে। এমপিদের জন্য এইচপি এ’লাইট বুক কেনা হয়েছে। আর প্রিন্টার কে’না হয়েছে লেজার জেট প্রো মডে’লের।

এর আগে বিগত দ’শম জাতীয় সংসদের শুরুর দি’কে সংসদ সদস্যদের ল্যাপ’টপ দেওয়া হ’য়েছিল। তাদের ত’থ্য প্রযুক্তিমুখী করার জন্য ওই ল্যা’পটপ দেওয়া হয়। আর সং’সদ সদস্যদের মধ্যে যারা ল্যা’পটপ পরিচালনায় অদক্ষ, তা’দেরকে আলাদা প্র’শিক্ষণেরও ব্যবস্থা করা হ’য়। তবে ফেরত দে’ওয়ার শর্তে ল্যা’পটপ দেওয়া হলেও প’রে আর তা ফেরত পা’ওয়া যায়নি।