কাবুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৮

প্রকাশিত: ৩:৫৫ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০ | আপডেট: ৩:৫৫:পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

আফ’গানিস্তানের কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানের সামেন আত্ম’ঘাতী বোমা হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। শনিবার স্থানীয় সময় বিকালে একটি বেসরকারি উচ্চ শিক্ষা কেন্দ্রে বিস্ফোরণ’টি ঘটানো হয় বলে দেশটির স্বরাষ্ট্র ম’ন্ত্রণালয় জানিয়েছে। এ ঘটনায় অন্তত আরও ৫৭ জন আহত হয়েছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণাল’য়ের কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার সন্ধ্যায় বেসরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। দাস্ত-এ বারচি এলাকার ভ’বনটিতে মূলত শতশত শিয়া মতাবলম্বী শি’ক্ষার্থী অবস্থান করে থাকে। বিবিসি বলছে, আহত অনেককে হাস’পাতালে নেওয়া হয়েছে। মৃত্যু সংখ্যা আরও বাড়তে পারে ব’লে আশঙ্কা করা হচ্ছে। হামলাটির দায় তালেবানরা অস্বীকার ক’রেছে। এর নেপথ্যে কারা রয়েছে, তা এখ’নও স্পষ্ট নয়।’

দেশটির স্বাস্থ্য মন্ত্রণাল’য়ের মুখপাত্র সায়ীদ জামি বার্তা সংস্থা রয়’টার্সকে জানিয়েছেন, আহত ৩০ জ’নকে অ্যাম্বুলেন্স যোগে হাসপাতালে পাঠানো হয়েছে।

কাতারের রাজধানী দো’হায় আফগান সরকার ও তালেবান বি’দ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা অব্যা’হত থাকলেও সম্প্রতি আফগানিস্তানে সহিং’সতা বেড়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই তা’লেবান ও সরকারি বাহিনীর মধ্যে হা’মলা পাল্টা হামলা চলছে।
‘কাবুলের উত্তরাংশের শিয়া প্রধান এ এলা’কাটিতে এর আগেও ইসলামিক স্টেটের (আইএস) ম’তো জঙ্গি গো’ষ্ঠীগুলো হামলা চা’লিয়েছিল।