আদালতের রায়ের উপর নির্ভর করছে বেগম জিয়ার নির্বাচনে অংশগ্রহণ

সাক্ষাতকারে তুরিন আফরোজ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৮ | আপডেট: ৯:৪৮:অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৮
আদালতের রায়ের উপর নির্ভর করছে বেগম জিয়ার নির্বাচনে অংশগ্রহণ

প্রিন্স মাহামুদ আজিম : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা প্রায় শেষ পর্যায়ে। এর রায় কি হবে তা আদালতের উপর নির্ভর করছে। তবে এ মামলার রায়ে বেগম জিয়ার শাস্তি হলে তার নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নিঃসন্দেহে সীমিত হয়ে আসবে। টিভিএনএ’কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যালের প্রসিকিউটর এবং ইষ্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের চেয়ারপার্সন ব্যারিস্টার ড. তুরিন আফরোজ ।

তিনি বলেন, নির্বাচনে যাওয়া না যাওয়া একান্তই যার যার গণতান্ত্রিক অধিকার। ২০১৪ সালের বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করে নাই। এটা তাদের গণতান্ত্রিক অধিকার। কিন্তু বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করে তা প্রতিহত করতে চেষ্টা করেছে। ভবিষ্যতে নির্বাচন প্রতিহত করার চেষ্টা জনগণ মেনে নিবে না।

তুরিন আফরোজ বলেন, বেগম জিয়া ২০১৪ সালে নির্বাচন প্রতিহত করার নামে স্কুল-কলেজ পুড়িয়েছে, পেট্রোল বোমা ছুড়ে মানুষ হত্যা করেছেন, সংখ্যালঘুদের উপর আক্রমন করেছেন। এগুলো মানবতা বিরোধি অপরাধ। এই ধরনের সন্ত্রাসী কর্মকা- করে যদি আগামী নির্বাচন প্রতিহত করার চেষ্টা করেন বাংলাদেশের জনগন তা রুখে দিবে।

তিনি বলেন, বর্তমান তরুণ প্রজম্ম অনেক বেশী চিন্তাশীল। তারা সমসাময়িক সকল ব্যাপারে অবগত। সুতরাং বেগম জিয়া নির্বাচনে আসবেন কিনা সেটা তার ব্যক্তিগত ব্যাপার বা তার দলীয় সিদ্ধান্ত। নির্বাচনে না এসে নির্বাচন প্রতিহত করার মাধ্যমে অন্যের গণতান্ত্রিক অধিকার হরণ করার চেষ্টা ভবিষ্যতে করা যাবে না। আমাদের সময়.কম