লিবিয়ার যুদ্ধবিরতি চুক্তি নিয়ে ‘প্রশ্ন’ তুলেছেন এরদোগান

প্রকাশিত: ৩:০২ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০২০ | আপডেট: ৩:০২:পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০২০

লিবিয়ার যুদ্ধরত দলগুলোর ম’ধ্যে স্থায়ী যুদ্ধবিরতি চুক্তি নিয়ে প্রশ্ন তুলেছেন তুরস্কের প্রেসি’ডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি এই চুক্তিকে বিশ্বাসযোগ্য নয় বলে ম’ন্তব্য করেছেন।

শুক্রবার ই’স্তাম্বুলে জুমার নামাজের পর সাংবাদিকদের কা’ছে তিনি এ মন্তব্য করেন। খবর আল আরাবিয়ার

তিনি বলেন, যু’দ্ধবিরতির এই চুক্তি (লিবিয়ার) উচ্চপর্যায় থেকে ক’রা হয়নি। সময় বলে দেবে নিম্নপর্যায়ের ব্য’ক্তিদের করা ওই চুক্তি কতদিন ব’জায় থাকে।

সুতরাং এই চু’ক্তিকে তার কাছে বিশ্বাসযোগ্যতার অ’ভাবের মতো বলেই মনে হচ্ছে, যোগ ক’রেন এরদোগান।

জাতিসংঘ মিশন জা’নায়, দুই পক্ষের পাঁচজন করে সামরিক স’দস্য জেনেভায় স্থায়ী যুদ্ধবিরতি চু’ক্তিতে সম্মত হয়।  ঐতিহাসিক এই চু’ক্তি লিবিয়ার শান্তি ও স্থিতিশীলতার জ’ন্য খুবই গুরুত্বপূর্ণ।

লিবিয়ায় যু’দ্ধরত দুইপক্ষ দেশটির স্থায়ী যুদ্ধবিরতি দিয়ে শা’ন্তিচুক্তি করতে সম্মত হয়েছে।  শুক্রবার যুদ্ধরত প্রধান দুই পক্ষ এ পূর্ণাঙ্গ যুদ্ধবিরতিতে রাজি হয়। এর ফ’লে কয়েক বছর ধরে চলা রক্তক্ষয়ী সংঘর্ষের সমাপ্তি হবে বলে ধা’রণা করা হচ্ছে। এ ছাড়াও দেশটি থে’কে রাশিয়া, তুরস্ক ও অন্যাক্ত আঞ্চলিক শ’ক্তিগুলোর সেনাদের ফিরিয়ে নে’য়া হতে পারে।

শুক্রবার জাতিসংঘের অ’ফিসিয়াল ফেসবুক পেজ থেকে জানানো হয়, লি’বিয়ায় যুদ্ধরত উভয় পক্ষের সামরিক প্র’ধানরা আলোচনার মধ্য দিয়ে এ’কটি চুক্তিতে পৌঁছেছে। একে ঐতিহাসিক চুক্তি হিসেবে আ’খ্যায়িত করেছে জাতিসংঘ। এর ফলে দী’র্ঘদিন ধরে যুদ্ধ চলা দেশটিতে শান্তির সম্ভাবনা তৈ’রি হয়েছে।