অতিরিক্ত চা পানে শরীরের যেসব ক্ষতি

প্রকাশিত: ৫:১৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০২০ | আপডেট: ৫:১৬:পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০২০

দিনভর কাপের পর কাপ চা পান স’র্বনাশ ডেকে আনতে পারে যে কা’রো জীবনে। শুধু তাই নয়, অ’তিরিক্ত চা পান শরীরের হাঁ’ড় দুর্বল করে দেয়। আর টি-ব্যাগ ব্য’বহার করলে এই সমস্যা সব থে’কে বেশি হয় বলে দা’বি করছে বিশেষজ্ঞরা।

এবিষয়ে বি’শেষজ্ঞরা বলছেন, টি ব্যাগে অতিরিক্ত ফ্লু’রাইড থাকে। এই ফ্লুরাইড আ’মাদের দাঁত ও হাঁড়ের জ’ন্য ক্ষতিকর। অতিরিক্ত ফ্লু’রাইড শরীরে গেলে তা দাঁতের স’র্বনাশ ডেকে আনে। দাঁতের উপরের অং’শে বিশেষ ক্ষতি করে।

তবে গু’ড়ো বা পাতা চা থেকেও কিন্তু এই স’মস্যা হওয়ার সম্ভাবনা থেকেই যা’য়। বিশেষ করে সস্তার চা পাতা থে’কে এই সমস্যা হতে পারে। কা’রণ এতে বেশি পরিমাণে ফ্লুরাইড থাকে। ক’খনও কখনও তা ছ’গুণ পর্যন্ত বেশি মা’ত্রা হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, বহু বছ’রের পুরনো চা পাতাকেই কম দামে বি’ক্রি করা হয়। তাতে মিনারেলের পরি’মাণও বেশি হয়। যা ধীরে ধী’রে আমাদের হাঁড় দুর্বল করতে শু’রু করে।

বিশেষজ্ঞরা তা’ই অতিরিক্ত চা পান না করার প’রামর্শ দিয়েছেন। সচেতন হতে বলে’ছেন টি-ব্যাগ ও সস্তার চা ক্র’য়ের ক্ষেত্রে। কারণ বেশি ফ্লু’রাইড শরীরে প্রবেশ করলে স্কে’লিটাল ফ্লুওরোসিস পর্যন্ত হতে পারে। এটি এ’ক ধরনের হাঁড়ের অ’সুখ। যা ক্রমেই শরী’রকে কাবু করে ফে’লবে। বিশ্ব স্বাস্থ্য সং’স্থা (ডব্লিউএইচও) বলছে আমাদের শ’রীরে ছয় মিলিগ্রাম পর্যন্ত ‘ফ্লুরাইড দরকার। এর থে’কে বেশি মাত্রায় ফ্লুরাইড শরী’রে গেলে স্কেলিটাল ফ্লুওরোসিস হ’ওয়ার সম্ভাবনা বাড়তে থা’কে।

দিনে চা’র কাপ চা পান শরীরের জন্য ঠিক আ’ছে। এর চাইতে বেশি পা’ন করলেই হতে সেটা শরীরের জন্য ক্ষ’তিকর হতে পারে।