নারী নির্যাতন রোধে পুরুষদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের কোন বিকল্প নেই

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৮:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০ | আপডেট: ৮:৩৭:অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

নারী ও শিশুদের প্রতি জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ এবং কিশোরদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের কোন বিকল্প নেই। সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি গণমাধ্যমকে আরো দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। কুমিল্লার আর্দশ সদর উপজেলার এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। এসময় বক্তারা সমাজ ব্যবস্থার সংস্কার, নীতি নৈতিকতার বিকাশ এবং আইনী দীর্ঘসূত্রিতা দূর করতে সবাইকে এগিয়ে আসতে আহবান জানান।

বৃহস্পতিবার দুপুরে উপজেলা মিলনায়তনে প্রতীকি যুব সংসদের আয়োজনে উপজেলা পর্যায়ে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সাথে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা আর্দশ সদর উপজেলা নির্বাহী অফিসার জাকিয়া আফরিন। জেন্ডারভিত্তিক ন্যায়বিচারের প্রচার: পুরুষ এবং ছেলেদের সংযুক্তিকরণ নেটওয়ার্ককে শক্তিশালী করার মাধ্যমে বাংলাদেশের নারী ও শিশুদের প্রতি সহিংসতা হ্রাসকরণ প্রকল্পের আওতায় ব্র্যাক’র সহযোগিতায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

মূল তথ্যপত্র উপস্থাপন করেন প্রতীকী যুব সংসদের নির্বাহী প্রধান সোহানুর রহমান। কমিটির সদস্য সচিব মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার মোসা: কানিজ তাজিয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাড হোসনেয়ারা বকুল, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাসিমা আক্তার, কোতয়ালী থানার ইন্সপেক্টর (অপারেসনস) এস এম আরিফুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ ছায়েফ উদ্দিন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সৈয়দ সাহাদাত হোসেন, তথ্যসেবা কর্মকর্তা নবনীতা বিশ্বাস, প্রত্যায়ের নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার, সৃষ্টির নির্বাহী পরিচালক সালমা আক্তার, প্রতীকি যুব সংসদের জেলা সমন্বয়কারী আবু হানিফ (তুহিন), আফসারা হোসেন প্রমুখ ।

সভার এক পর্যায়ে প্রজেক্টেরের মাধ্যমে বিভিন্ন নারী ও শিশু নির্যাতনের উপর সচেতনমুলক ভিডিও দেখানো হয় এবং মুক্ত আলোচনা করা হয়।