প্রাথমিক বিদ্যালয়ে আবেদন করবেন যেভাবে

প্রকাশিত: ৩:৪৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০২০ | আপডেট: ৩:৪৩:পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) অ’ধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাড়ে ৩২ হাজার স’হকারী শিক্ষক নিয়োগে বি’জ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ২৫ অক্টোবর থেকে অ’নলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। শেষ হ’বে ২৪ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিটে। আ’বেদন ফি ১১০ টাকা নি’র্ধারণ করা হয়েছে।

ডিপিই জানিয়েছে, রা’ঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলা বা’দে দেশের বাকি সব জেলার প্রার্থীরা আ’বেদন করতে পারবেন। ২৫ মার্চ প’র্যন্ত যাদের বয়স ৩০ বছর তারা এই চাকরির প’রীক্ষার জন্য আবেদন ক’রতে পারবেন। ত’বে ২০ অক্টোবর পর্যন্ত প্রার্থীর স’র্বনিম্ন বয়স হতে হবে ২১ ব’ছর। আর মু’ক্তিযোদ্ধাদের সন্তান এবং শারীরিক প্র’তিবন্ধীদের ক্ষেত্রে বয়স ধরা হ’য়েছে গত ২৫ মার্চ পর্যন্ত ৩২ ব’ছর।

আবেদন করবেন যে’ভাবে: http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটে প্র’বেশ করলে অনলাইনে আ’বেদনের ফরম পূরণের নির্দেশনা পা’ওয়া যাবে। সংশ্লিষ্ট নির্দেশনা অনুযায়ী অ’নলাইন আবেদনপত্র পূরণ ক’রতে হবে।

অনলাইনে আ’বেদনপত্র পূরণ করে জমা ক’রার পর অ্যাপ্লিকেশন কপি প্রি’ন্ট করতে হবে। স’ঠিকভাবে পূরণকৃত অ্যা’প্লিকেশন কপির ইউজার আইডি দিয়ে আ’বেদন ফি জমা দিতে হবে। এ’কবার আবেদন ফি জ’মা দেওয়ার পর অ্যা’প্লিকেশন ফরম কোনো অ’বস্থায়ই সংশোধন বা প্রত্যাহার করা যা’বে না। শুধু ই’উজার আইডিপ্রাপ্ত প্রা’র্থীরা এই সময় পরবর্তী ৭২ ঘ’ণ্টা পর্যন্ত এসএমএসের মাধ্যমে ফি প্র’দান করতে পারবেন। আবেদনকারীকে এ’কটি ইউজার আইডি এবং পা’সওয়ার্ড দেওয়া হবে। এই ই’উজার আইডি এবং পা’সওয়ার্ড সব সময়ের জন্য প্রা’র্থীকে সংরক্ষণ করতে হ’বে।

শিক্ষাগত যোগ্যতা: যে কো’নো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বি’তীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্না’তক বা সম্মান বা সমমানের ডি’গ্রি থাকতে হবে।

নির্বাচন পদ্ধতি: স’হকারী শিক্ষক পদে এর আগে ৮০ ন’ম্বরের এমসিকিউ পদ্ধতিতে লি’খিত পরীক্ষা ও ২০ নম্বরের মৌখিক প’রীক্ষা নেওয়া হতো। তবে এ’বারের নিয়োগে কত নম্বরের প’রীক্ষা হবে এ বিষয়টি এ’খনো চূড়ান্ত হ’য়নি। পরীক্ষার তারিখ প’রে অধিদফতরের ওয়েবসাইট জা’নানো হবে।

যেসব কাগজপত্র লাগবে: প্রা’র্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর আ’বেদনপত্রের সঙ্গে অ’নলাইনে দাখিলকৃত আ’বেদনের ফটোকপি, পাসপোর্ট সা’ইজের দুই কপি ছবি, প্রথম শ্রে’ণির গেজেটেড সরকারি ক’র্মকর্তা কর্তৃক সত্যায়িত শিক্ষাগত যো’গ্যতা সম্পর্কিত সব মূল বা সাময়িক স’নদপত্র এবং সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চে’য়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি ক’রপোরেশনের কাউন্সিলর কর্তৃক প্র’দত্ত নাগরিকত্ব সনদপত্রসহ প্র’য়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট জে’লা প্রাথমিক শিক্ষা অফিসে জ’মা দিতে হবে।