নিউইয়র্কেও নিষিদ্ধ হলো প্লাস্টিক ব্যাগ

প্রকাশিত: ১২:৫৯ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০২০ | আপডেট: ১২:৫৯:পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

অবশেষে নিউ’ইয়র্কেও নিষিদ্ধ হলো প্লাস্টিক ব্যাগ। আ’জ থেকে তা কার্যকর হ’লো। ন’তুন আইন অনুযায়ী কেউ যদি প্লা’স্টিক ব্যাগ বহন করেন তবে তা’কে ৫০০ ডলার জরিমানা ক’রা হবে। স্টেট এবং সি’টি প্রশাসন মাঠে থা’কবে পরিবেশ সুরক্ষার এই বিধি পু’রোপুরি কার্যকর করতে।

উল্লেখ্য, প্লা’স্টিক ব্যাগ নিষিদ্ধের একটি বিল নি’উইয়র্ক স্টেট পার্লামেন্টের উভয় ক’ক্ষে গত বছর পাশ হলেও তা করোনার কারণে য’থাযথভাবে বাস্তবায়িত হয়নি। এ’ছাড়া, প্লাস্টিক-ব্যাগ ববসায়ীরাও আদা’লতে গিয়েছিলেন। পরিবেশ বিজ্ঞানী ও প’রিবেশ সুরক্ষায় আ’ন্দোলনকারিরা জানিয়েছেন, নিউইয়র্ক স্টেটে ‘প্রতি বছর গড়ে ২৩ বিলিয়ন প্লা’স্টিক ব্যাগ ব্যবহার হচ্ছে। এর ৮৫% ফে’লে দেয়া হয় যত্রতত্র। এগু’লো রিসাইক্লি’ন মেশি’নেও ধ্বংস হয় না বা প’চেও যায় না। রাস্তা-ঘাট এবং না’লা-নর্দমায় জমে থাকে।

যু’ক্তরাষ্ট্রে সর্বপ্রথম প্লাস্টিক ব্যাগ নি’ষিদ্ধ হয় ক্যালিফোর্নিয়া স্টে’টে। নিউইয়র্ক হলো দ্বি’তীয় স্টেট। ভা’রমন্ট এবং কা’নেকটিকাটসহ ৬টি স্টেটে নিষিদ্ধ বিল পা’শ হলেও তা এখনও আ’ইনে পরিণত হতে পা’রেনি মামলার কারণে। স’র্বশেষ গত মাসে নিউজার্সির পা’র্লামেন্টেও প্লাস্টিক ব্যাগ নি’ষিদ্ধের বিল পাশ হয়েছে।

 

নি’উজার্সিতে একইসাথে একবার ব্যবহারেই ন’ষ্ট হয়ে যায় এমন কাগুজে ব্যা’গও নিষিদ্ধ করার ক’থা রয়েছে। উল্লেখ্য, নি’উইয়র্কে রেস্টুরেন্টসমূহে মাছ-মাংস প্রক্রিয়াজাতকরণে প্লা’স্টিক ব্যাগ ব্যবহারের অনুমতি থাকবে। একইভাবে রে’স্টুরেন্ট থেকে খাবার বাসায় নেয়ার জ’ন্যেও প্লাস্টিক ব্যাগের ব্যবহার আ’পাতত: অ’ব্যাহত থাকবে। গ্রো’সারি সামগ্রি ক্রেতাদেরকে কাপড়ের অ’থবা কাগজের ব্যাগ (বারবার ব্যবহার করা যায়) সা’থে রাখতে হবে। ভা’রী নয় এমন দ্রব্য বহনের জ’ন্যে স্টোরে কাগজের ব্যাগ বিক্রি হবে ৫ সে’ন্ট করে। তবে যারা ফু’ডস্ট্যাম্প ব্যবহার করবেন তা’দেরকে ফ্রি দেয়া হবে এককালিন ঐ কা’গজের ব্যাগ। স্টেট প্রশা’সন নয়া এই বিধি কা’র্যকরে স’র্বসাধারণের আন্তরিক স’হায়তা চেয়েছে।