ঝাঁকড়া চুল নিয়ে আলোচনায় আইপিএলের আম্পায়ার

প্রকাশিত: ৩:১০ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০২০ | আপডেট: ৩:১০:পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০২০

এবারের আইপিএলে ঝাঁ’কড়া চুল নিয়ে আসরে রীতিমত সাড়া ফেলে দিয়েছেন ভা’রতীয় আম্পায়ার পশ্চিম পাঠক। আ’সরে ভিন্ন মাত্রা যো’গ করে ভারতজুড়ে বেশ আলোচনায় এই আ’ম্পায়ার।

ক্রিকেটে আম্পায়ার ব’লতেই কড়া ব্যক্তিত্ব। সেই মানুষটি হাতের ইশারায় বি’চার করেন। চার-ছয়ের সংকেত দেন কিং’বা হাতের আঙ্গুল তুলে রায় জা’নান বোলারদের পক্ষে, ব্যাটসম্যানদের বি’রুদ্ধে। মাঠে আম্পায়ারের রায়ই চু’ড়ান্ত, তার প্রতি অন্যরকম স’মীহ কাজ করে খে’লোয়াড়দের।

ডেভিড শেফার্ড, স্টি’ভ বাকনার নিজেদের কড়া ব্যক্তিত্ব দিয়ে সা’মর্থ্যের স্বাক্ষর রেখে গেছেন। তবে ভিন্ন চি’ত্রও ছিল। একটা সময়ে বিলি বা’ইডেন মাঠে বেশ জনপ্রিয় আ’ম্পায়ার ছিলেন। নিউজিল্যান্ডের এই আ’ম্পায়ার তার অদ্ভূত সব ভ’ঙ্গিমা দিয়ে নজর কাড়েন সবার। চার-ছক্কা,আউট কিং’বা বিলির অন্য কোনো সংকেত, বরাবরই হাসির খো’রাক জোগাতো ক্রিকেট ভ’ক্তদের।

রোববার আবুধাবিতে চ’লমান আইপিএলে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হা’য়দ্রাবাদের ম্যাচে দেখা গেলো অ’ন্যরকম এক চিত্র। ঝাঁকড়া লম্বা চু’লের এক আম্পায়ার এসে দাঁড়িয়েছেন মাঠে। এমনটা ক্রি’কেট ইতিহাসে আগে কখনো দেখা গে’ছে কিনা, তা নিয়ে চলছে ব্যা’পক আলোচনা।

আইপিএলের ম্যা’চের আগেই দর্শকদের চোখ ছিল আম্পায়ার পশ্চিম পা’ঠকের দিকে। ঝাঁকড়া চুলের বাবরি দু’লানো এই আম্পায়ার রী’তিমত ভিন্ন মাত্রা যোগ করেন এবারের আ’ইপিএলে। ভারতীয় সামাজিক যো’গাযোগমাধ্যমগুলোতে এখন আলোচনার অ’ন্যতম বিষয়, পশ্চিম পাঠকের চু’ল।

এর আগেও বেশ হা’স্যকর একটি কাজ করেছিলেন এই আ’ম্পায়ার। ২০১৫ সালে ভারতীয় ক্রি’কেটে প্রথম আম্পায়ার হি’সেবে হেলমেট পরে ম্যাচ প’রিচালনা করেন তিনি।

অবশ্য ভা’রতীয় ঘরোয়া ক্রিকেটে গেলো এক যুগ ধরে প’রিচিত মুখ তিনি। ২০০৯ সালে আ’ম্পায়ারিং শুরু করেন পশ্চিম পাঠক। তবে বহুল সম্প্রচারিত আ’ইপিএলে এবারই প্রথম নামা হলো পশ্চিম পা’ঠকের। আইপিএলের কোটি দর্শকও তার এ’মন চেহারায় হা’জির হওয়ার বিষয়টি নিয়ে মে’তে উঠেছে।

Print Friendly, PDF & Email