ঢাকার পাইকারি বাজারে আলু বিক্রি বন্ধ

প্রকাশিত: ১১:২৩ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২০ | আপডেট: ১১:২৩:অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২০

সরকার নি’র্ধারিত দামে আলু বিক্রি সম্ভব নয়, কারণ হিমাগার থেকে কিনতে হয়ে’ছে বাড়তি দামে। এমন অজুহাতে রাজ’ধানীর পাইকারি বাজারে আলু বিক্রিই বন্ধ করে দিয়েছেন ব্যবসায়ীরা।

কৃষি বিপণন অ’ধিদফতরের বেঁধে দেয়া ৩০ টাকা কেজি দরে বিক্রি না করলে আর্থিক জ’রিমানাসহ শাস্তি ঠেকাতেই এ ‘সিদ্ধান্ত বলে দাবি করেন কার’ওয়ানবাজারের আড়ৎদাররা। রেকর্ড উৎ’পাদন আর পর্যাপ্ত মজুত সত্ত্বেও গেল কয়ে’কদিন ধরেই আগুন আলুর বাজার।

এরই মধ্যে বা’জারে লাগাম টানতে সরকারের কড়াকড়ি ও টিসিবির মাধ্যমে আ’লু বিক্রির ঘোষণার পরই চাপ পড়ে ব্যবসায়ীদের ওপর। এরমধ্যেই আলু বিক্রি বন্ধ হওয়ায় সন্ধ্যার পর থেকেই রাজধানীর বিভিন্ন বাজারে পড়তে থাকে এর নেতিবাচক প্রভাব।স’রকার নির্ধারিত দামে আলু বিক্রি সম্ভব নয়, কা’রণ হিমাগার থেকে কিনতে হয়েছে বাড়তি দা’মে। এমন অজুহাতে রাজধানীর পাইকারি বাজারে আ’লু বিক্রিই বন্ধ করে দিয়েছেন ব্যবসায়ীরা।

কৃষি বি’পণন অধিদফতরের বেঁধে দেয়া ৩০ টাকা কে’জি দরে বিক্রি না করলে আর্থিক জরিমানাসহ শাস্তি ঠে’কাতেই এ সিদ্ধান্ত বলে দাবি করেন কা’রওয়ানবাজারের আড়ৎদাররা। রেকর্ড উৎপাদন আর প’প্ত মজুত সত্ত্বেও গেল কয়েকদিন ধরেই আ’গুন আলুর বাজার।

এরই মধ্যে বাজারে লাগাম টান’তে সরকারের কড়াকড়ি ও টিসিবির মাধ্যমে আ’লু বিক্রির ঘোষণার পরই চাপ পড়ে ব্যব’সায়ীদের ওপর। এ’রমধ্যেই আ’লু বিক্রি বন্ধ হওয়ায় সন্ধ্যার পর থে’কেই রাজধানীর বিভিন্ন বাজারে পড়’তে থাকে এর নেতিবাচক প্রভাব।