ভ্যাকসিন কিনতে জাপানের কাছে ৫০০ মিলিয়ন ডলার চাইল বাংলাদেশ

প্রকাশিত: ৪:১৭ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২০ | আপডেট: ৪:১৭:অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২০

চলমান মহামারি করোনা ভাইরাসের ভ্যা’কসিন সংগ্রহের জন্য জাপানের কাছে ৫০০ মিলিয়ন ডলার আ’র্থিক সহায়তা চেয়েছে বাং’লাদেশ।

এ ব্যাপারে ঢাকার জা’পান দূতাবাসকে চিঠি দিয়েছে অ’র্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। মূ’লত স্বাস্থ্য মন্ত্রণালয়ের চাহিদা অ’নুযায়ী গত সপ্তাহে জাপান দূতাবাসে চি’ঠিটি পাঠানো হয়।

এ প্র’সঙ্গে ইআরডির একজন সিনিয়র কর্মকর্তা গ’ণমাধ্যমকে জানান, ইতোমধ্যে বিভিন্ন উন্নয়ন অং’শীদার দেশকে বাংলাদেশের ত’হবিলের প্রয়োজনীয়তা স’ম্পর্কে জানানো হয়েছে। বিশ্বব্যাংক ও এশীয় উ’ন্নয়ন ব্যাংকের কাছ থেকেও তহবিল নে’য়া হবে।

জা’পানকে দেয়া চিঠিতে ইআরডি লি’খেছে, দেশের সব নাগরিককে টিকার আ’ওতায় আনতে সম্ভাব্য ব্যয় হবে এক দ’শমিক ৬৫ বিলিয়ন থেকে দুই বিলিয়ন মা’র্কিন ডলার। জনপ্রতি দুই ডোজ ভ্যা’কসিনের জন্য ১০ থেকে ১২ ডলার খরচ ধরে ১৬৫ মি’লিয়ন জ’নসংখ্যার জন্য ধরা হয়েছে এই খরচ। এ প’রিস্থিতিতে বাংলাদেশ সরকার ভ্যা’কসিন সংগ্রহের জন্য ৫০০ মি’লিয়ন ডলার সহায়তা দিতে জা’পান সরকারকে অ’নুরোধ জানাচ্ছে।

এ’শীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাং’লাদেশ সরকার জরুরি চিকিৎসা স’রবরাহের জন্য তিন মিলিয়ন ড’লার অনুদানের একটি চুক্তি সই করেছে। এ ছা’ড়া ইআরডি ভ্যাকসিন কেনার জন্য এ’ডিবির কাছ থেকে আরও ৩৫০ মি’লিয়ন ডলার চাইবে। এ’কইভাবে, বিশ্বব্যাং’কের কাছ থেকে প্রায় এক বি’লিয়ন ডলার আর্থিক সহায়তাও চা’ইবে ইআরডি।