ইলিশ রক্ষায় এ পর্যন্ত ১৭৮ জেলের কারাদণ্ড, ৬ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ৪:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২০ | আপডেট: ৪:৪৩:অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২০

মা ইলিশ রক্ষায় আজ তৃতীয় দিন প’র্যন্ত অভিযানে অবৈধ মৎস্য আহরণের জন্য মৎস্য আ’ইনে ১৭৮ জন জেলেকে  কা’রাদণ্ড প্রদান করা হ’য়েছে। একই সঙ্গে তাদের মোট ৬ লাখ টাকা জ’রিমানা করা হয়েছে।

আজ শনিবার মৎস্য ও প্রা’ণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ ক’র্মকর্তা মো. ইফতেখার হোসেন স্বা’ক্ষরিত এক সং’বাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জা’নানো হয়েছে।

এতে বলা হয়েছে, মা ই’লিশ সংরক্ষণ অভিযান বা’স্তবায়নে তৃতীয় দিন পর্যন্ত ৪৪২টি মোবাইল কো’র্ট ও ৩ হাজার ৫৯ অভিযান পরিচালনা ক’রা হয়েছে।

অ’ভিযানে ৯ কোটি টাকা মূল্যের ৬৫ লাখ ৯৯ হা’জার ২০০ মিটার দৈ’র্ঘ্যের কারেন্ট জালসহ ৪৪৫টি অ’ন্যান্য অবৈধ জাল আটক করা হ’য়েছে।

এছাড়াও অ’বৈধভাবে মৎস্য আহরণের কারণে মৎস্য আ’ইনে ১৭৮ জন জেলেকে জেল প্র’দান ও ৬ লাখ টাকা জ’রিমানা করা হয়েছে। আর ২৭৩টি মামলা করা হ’য়েছে। এসময়ে ৩.৩৬ মেট্রিক টন ইলিশ মাছ আটক ক’রা হয়েছে।

প্রস’ঙ্গত, ১৪ অক্টোবর হতে ০৪ নভেম্বর প’র্যন্ত মোট ২২ দিন দেশব্যাপী ই’লিশ আহরণ, পরিবহণ, বা’জারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বি’নিময় নিষিদ্ধ করেছে সরকার। এই ২২ দিন সা’রাদেশে ইলিশ আহরণ, পরিবহণ, বা’জারজাতকরণ, ক্রয়-বিক্রয়, ম’জুদ ও বিনিময় আইনত দণ্ডনীয় অ’পরাধ।