মোবাইলে টাকা লেনদেনের চার্জ গ্রাহককে আগে জানানোর নির্দেশ

প্রকাশিত: ১:০৩ পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০২০ | আপডেট: ১:০৩:পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০২০

মোবাইল ফা’ইন্যান্সিয়াল সার্ভিসের বিভিন্ন সেবার মা’শুল বা চার্জ সম্পর্কে গ্রাহকদের অগ্রিম জা’নানোর নির্দেশ দিয়েছে বাং’লাদেশ ব্যাংক। একইসঙ্গে মো’বাইলের মাধ্যমে টাকা পাঠানো ও সং’গ্রহের মাশুল হার প’রিবর্তন করলে গ্রাহকের কাছে অ’গ্রিম নোটিশ পাঠানোর কথা বলেছে কে’ন্দ্রীয় ব্যাংক।

বৃ’হস্পতিবার (১৫ অক্টোবর) দেশে কা’র্যরত সব মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের (এমএফএস) প্রধান নির্বাহীদের কাছে এ বিষয়ে চিঠি দেয় বাং’লাদেশ ব্যাংক।

চি’ঠিতে মোবাইল ফা’ইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) প’রিসেবাগুলোর ধরন ও সার্ভিস চার্জ/মাশুল স’ম্পর্কে গ্রাহকদেরকে য’থাযথভাবে অবহিত করতে বলা হয়েছে। যে কোনো প’রিষেবা দেয়ার আগে তার ধরন, প্রযোজ্য সা’র্ভিস চার্জের পরিমাণ এবং প্র’যোজ্য ক্ষেত্রে সার্ভিস চার্জের তালিকা স’ম্পর্কে গ্রাহকদের যথাযথভাবে অবহিত করতে হবে।

নির্দেশনার মধ্যে রয়েছে-
যে কোনো প’রিষেবা প্রদানের পূর্বে পরিষেবার ধরণ, পরিষেবার জন্য প্র’যোজ্য সার্ভিস চার্জ/মাশুলের পরিমাণ এবং প্র’যোজ্য ক্ষেত্রে সার্ভিস চার্জের তালিকা এবং ফ্রি’কোয়েন্টলি আস্কড ক্রোয়েশ্চেন (এফএকিউ) প্র’স্তুত করে সে সম্পর্কে গ্রাহককে য’থাযথভাবে অবহিত করার উদ্দেশে সংশ্লিষ্ট সব তথ্য নি’জস্ব ওয়েবসাইট এবং অ্যা’প্লিকেশনে প্রদর্শন করতে হবে।

প’রিষেবার ধরণ বা মাশুল হার পরিবর্তনের ক্ষেত্রে গ্রাহককে অগ্রিম নো’টিফিকেশন প্রেরণের মাধ্যমে অবহিত ক’রতে হবে।

সা’র্ভিস চার্জ/মাশুল হার সংক্রান্ত বিভ্রান্তি পরিহারকল্পে বিভিন্ন গ’ণযোগাযোগ (সংবাদপত্র, পত্রিকা, রেডিও, টে’লিভিশন, ইউটিউব চ্যানেল ইত্যাদি) এবং সা’মাজিক যোগাযোগ মাধ্যমে (ফেইসবুক, ই’নস্টাগ্রাম, লিংকডইন ইত্যাদি) প্রচার-প্র’চারণাসহ সব ক্ষেত্রে ভ্যাটসহ সার্ভিস চার্জ/মাশুল হার উ’ল্লেখ করতে হবে।

বাং’লাদেশ ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, চলতি ব’ছরের জুলাই পর্যন্ত মোবাইল ব্যাংকিং এর এ’কাউন্ট সংখ্যা দাঁড়িয়েছে ৯ কোটি ২৫ লাখ ৮০ হাজার ২৬৮টি। এসব এ’কাউন্টে জুলাই শেষে লেনদেনের পরিমাণ ছা’ড়িয়েছে ৮ হাজার কোটি টাকা।

মো’বাইল ব্যাংকিং এর ক্ষেত্রে চলতি বছরের জুলাই পর্যন্ত গ্রা’মেই সবচেয়ে বেশি একাউন্ট। গ্রামে এখন প’র্যন্ত একাউন্ট সংখ্যা রয়েছে ৫ কোটি ৭৯ লাখ ১৩ হাজার ১৮২টি। শ’হরে রয়েছে ৩ কোটি ৪৬ লাখ ৬৭ হাজার ৮৬টি। এর’মধ্যে নারী এ’কাউন্টের সংখ্যা রয়েছে ৪ কোটি ৪০ লাখ ১০ হাজার ৬৩৫টি। পু’রুষ একাউন্ট রয়েছে- ৪ কোটি ৮৩ লাখ ৬৩ হাজার ২৬৮টি। অ’ন্যান্য এ’কাউন্টের সংখ্যা- ২ লাখ ৬ হাজার ৩৬৫টি।

এ’দিকে, এক বছরে এ মাধ্যম ব্যবহার করে গ্রা’হকরা টাকা পাঠিয়েছেন ৩ হাজার ৫৯৮ কোটি ৫ লাখ টাকা। টাকা উ’ঠিয়েছেন-৬ হাজার ২২৮ কোটি ৭০ লাখ টাকা। ব্য’বসায়িকভাবে টাকা প’রিশোধ করেছেন এ মাধ্যমে ৬৪২ কোটি ৬ লা’খ টাকা। বেতন প’রিশোধ করা হয়েছে ৩ হাজার ৬৪৩ কোটি ৫ লা’খ টাকা। বিভিন্ন সেবা সং’স্থার বিল পরিশোধ করা হয়েছে- ৩৫৯ কো’টি ৫ লাখ টাকা। বে’সরকারি-বেসরকারি প্রতি’ষ্ঠান পাওনা লেনদেন ক’রেছে ৯ হাজার ১৭১ কোটি ২ লা’খ টাকা। এ’ছাড়া সরকারি-বে’সরকারি লে’নদেন হয়েছে ৬৬০ কোটি ৬ লা’খ টাকা।