হুথি-সৌদি জোটের বন্দী বিনিময়: মুক্তি পাচ্ছেন প্রায় ১১০০ বন্দী

প্রকাশিত: ১০:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২০ | আপডেট: ১০:৫৩:অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২০

ই’য়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন ও সৌদি জো’টের মধ্যে বন্দী বিনিময় শুরু হয়েছে। আন’সারুল্লাহ আন্দোল’নের একজন কর্মকর্তা জানি’য়েছেন, তাদের সরকার ও সৌ’দি জোটের মধ্যে সই হও’য়া একটি চুক্তির অধীনে এক হাজা’রের বেশি ব’ন্দী মুক্তি পেতে যাচ্ছে।

গত মাসে জা’তিসংঘের মধ্যস্থতায় সুইজারল্যান্ডে দুই প’ক্ষের মধ্যে যে শান্তি চুক্তি সই হ’য়েছে তার আ’ওতায় এ বন্দী বি’নিময় হচ্ছে।

এর আগে হুথি প’রিচালিত বন্দী বিষয়ক কমিটির চেয়া’রম্যান আবদুল কাদের আল-মুর্তা’জা এক টুইটার বার্তায় ব’লেছেন, বৃহস্প’তিবার ও শুক্রবার এসব ব’ন্দী বি’নিময় হবে। দুই দিনে মোট ১,০৮১ জন ব’ন্দী মুক্তি পাবে। এ জ’ন্য সব ধরনের ‘প্রস্তুতি শেষ হয়েছে বলে তিনি জানান।

ইয়ে’মেন বিষয়ক জতিসংঘের বিশে’ষ দূত মার্টিন গ্রিফিত গত মা’সে সই হওয়া চুক্তির প্র’শংসা করে বলেছেন, এটি খু’বই গুরুত্বপূর্ণ মাইল’ফলক।

আ’ন্তর্জাতিক রেড ক্রস কমিটির এক’জন নারী মুখপাত্র জানিয়ে’ছেন, সুষ্ঠুভাবে বন্দী বি’নিময় সম্পন্ন করার জ’ন্য তাদের স’ব টিম প্রয়ো’জনীয় প্রস্তুতি শেষ করেছে। সব’কিছু ঠিক থাকলে কয়েক ঘণ্টার মধ্যে ব’ন্দী বিনিময় শুরু হবে। ইয়ে’মেনের আল ম’সিরা টেলিভিশন চ্যানে’ল জানিয়েছে, মুক্তি পাওয়া ব’ন্দীদের প্রথম দল রাজধানী সা’নার আন্তর্জাতিক বিমা’নবন্দরে অব’তরণ ক’বে।