দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০২০ | আপডেট: ৪:২১:অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০২০

গত ২৪ ঘ’ণ্টায় দেশে করোনা ভাই’রাসে আক্রান্ত হয়ে আ’রও ১৭ জনের মৃ’ত্যু হয়েছে। এ নিয়ে মো’ট মৃ’ত্যু হয়েছে পাঁ’চ হাজার ৪৭৭ জ’নের। নতুন করে শ’নাক্ত হয়েছেন এক হা’জার ২৭৮ জন। সব’মিলিয়ে আক্রা’ন্তের সংখ্যা দাঁড়িয়ে’ছে তিন লাখ ৭৫ হাজার ৮৭০ জনে।

শুক্র’বার (৯ অক্টোবর) বিকেলে অধি’দপ্তরের অতি’রিক্ত মহাপরি’চালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বা’ক্ষরিত এক প্রেস বিজ্ঞ’প্তিতে এ তথ্য জা’নানো হয়। বিজ্ঞ’প্তিতে জানানো হয়, ঢাকা সি’টিসহ দেশের বি’ভিন্ন হাস’পাতাল ও বাড়িতে উপসর্গ’বিহীন রোগীসহ গত ২৪ ঘ’ণ্টায় সুস্থ হয়েছে’ন এক হাজার ৫৯৬ জন। এ প’র্যন্ত মোট সু’স্থ হয়েছেন দুই লাখ ৮৯ হা’জার ৯১২ জন।

এতে আ’রও জানানো হয়, গত ২৪ ঘ’ণ্টায় শনাক্তের হার ১১.৩৫ শ’তাংশ। এ পর্যন্ত শনা’ক্তের হার ১৮.৩৩ শতাংশ। শনা’ক্ত বিবেচনায় সুস্থ’তার হার ৭৭.১৩ শতাংশ। শ’নাক্ত বিবেচনায় মৃ’ত্যুর হার ১.৪৬ শতাংশ। বিজ্ঞপ্তি’তে জানানো হয়, গত ২৪ ঘ’ণ্টায় সারাদেশের ১০৯টি ল্যা’বে নমুনা পরীক্ষা করা হয়ে’ছে ১১ হাজার ৫০৬টি। এ প’র্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২০ লাখ ৫০ হা’জার ৬৬৯টি।

 

বিজ্ঞপ্তিতে নাসিমা সুল’তানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত ১৭ জনের মধ্যে নয়’জন পুরুষ ও নারী আ’টজন। বি’ভাগওয়ারী হিসেবে এদের মধ্যে ঢাকা বিভাগে ১২ জন, চট্ট’গ্রাম বিভাগে একজন, খুল’না বিভাগে দু’জন, রংপুর বি’ভাগে একজন ও ময়মন’সিংহ বিভাগে এক’জন রয়েছেন। এদের মধ্যে স’বাই হাসপাতালেই মা’রা গেছেন।

মৃত’দের বয়স বিশ্লেষণে দেখা যায়, ষা’টোর্ধ্ব আটজন, ৫১ থেকে ৬০ বছরে’র মধ্যে আ’টজন ও ৩১ থেকে ৪০ বছ’রের মধ্যে একজন রয়ে’ছেন। তিনি জানান, গত ২৪ ঘণ্টা’য় আইসোলেশনে এসে’ছেন ১৮৫ জন ও আইসো’লেশন থেকে ছাড় পেয়েছেন ৬৭৪ জন। এ প’র্যন্ত আইসোলেশনে এসেছে’ন ৮৩ হাজার ৯৩৭ জন। আই’সোলেশন থেকে ছা’ড়পত্র নিয়েছেন ৬৬ হা’জার ৬৩২ জন। বর্তমানে আই’সোলেশনে আছেন ১৩ হাজা’র ৩০৫ জন।