করোনায় বন্ধ স্কুল, বোচাগঞ্জের বিপাকে কিন্ডার গার্টেনের শিক্ষক-কর্মচারীরা

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০২০ | আপডেট: ৯:৫৩:অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০২০

করো’না কারণে সরকারি ও বে-সরকারি শি’ক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কা’রণে মানবেতর জীব’নযাপন করছেন বো’চাগঞ্জ উপজেলা’র ৩৭টি বে-সরকা’রি কিন্ডার গার্টেন স্কু’লের ৪৮৫ জন শিক্ষক-কর্ম’চারীরা।

জানা যায়, বোচাগঞ্জ উপ’জেলার সেতাবগঞ্জ পৌর’সভাসহ ৬টি ইউনিয়’নে ৩৭টি কিন্ডার গা’র্ডেন স্কুলে ৪৮৫ জন শি’ক্ষক-ক’র্মচারী কর্মরত র’য়েছেন। এসব শিক্ষা প্রতিষ্ঠা’নে’ ৭ হাজার ২শত ১৪ জন ছা’ত্র-ছাত্রী নিয়মি’ত ক্লাশ করে আ’সছিলেন। কিন্তু করো’নার কারণে সরকারি নির্দেশনা অনুযায়ী গত ১৭ মার্চ হতে’ সকল শিক্ষা প্রতিষ্ঠা’ন বন্ধ হওয়ায় এসব বে-সরকা’রি শিক্ষা প্রতি’ষ্ঠানের শিক্ষক-ক’র্মচারীরা নি’য়মিত বেতন ভাতা না পা’ওয়ায় পরিবার পরিজন নি’য়ে চরম মানবেতর জীবনযাপ’ন করছেন।

বোচা’গঞ্জ উপজেলা কি’ন্ডার গার্ডের স্কু’ল এসোসিয়ে’শনের সাধারণ সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহামন হিরু জানান, ৩৭টি কিন্ডার গা’র্ডেন স্কুলের মধ্যে এ’সোসিয়েশ ভুক্ত ৩২টি বে-স’রকারি কিন্ডার গার্ডে’ন স্কুলের শিক্ষক-‘কর্মচারীরা ছাত্র-ছাত্রীদের নিয়’মিত মাসিক বেতন ও ডে-কে’য়ার বা কোচিং ক্লা’শের অর্থের উপরই নি’র্ভরশীল। তাদের মাসে’র বেতন দিয়েই শি’ক্ষক-কর্মচারী’দের বেতন দে’য়া হয়ে থাকে। কি’ন্তু করোনায়’ স্কুল বন্ধ থাকায় অ’ভিভাবকরা নিয়মিত বে’তন দিচ্ছেন না। কে’উ কেউ অর্ধে’ক বেতন দিলেও শিক্ষক-কর্মচা’রীদেরকে পুরো মাসে’র বেতন দেয়া সম্ভ’ব হচ্ছে না। এমন’কি কোন ডে-কে’য়ার বা কো’চিং না থাকায় এসব প্রতিষ্ঠা’নের অধি’কাংশই শিক্ষ’ক এখন বে’কার হওয়ার উপক্রম হয়ে’ছে। সরকারি প্রনো’দনার জন্য গত জুলা’ই মা’সে বোচাগঞ্জ উপজেলা নি’র্বাহী অফিসার বো’চাগঞ্জ কিন্ডার গা’র্ডেন এসোসিয়ে’শনের কাছে শিক্ষক’দের তালিকা চাই’লে আ’মরা সেই তালি’কা দেই কিন্তু এখ’নও পর্যন্ত কো’ন প্রনোদ’না পাই’নি।

এছা’ড়াও ৩৭টি কিন্ডা’র গার্ডেন স্কু’লের অধি’কাংশই বাড়ী বা জায়’গা ভাড়া নি’য়ে স্কুল কর’লেও বর্তমান নাজুক অব’স্থার মধ্যে নিয়’মিত ভাড়া দিতে’ না পারা’য় মালিক’রা ঘর ছা’ড়ার তাগাদা দিচ্ছেন। এমন অ’বস্থা চলতে থাক’লে অধিকাং’শই এই বে-সর’কারি শিক্ষা প্রতি’ষ্ঠানগুলো বন্ধ হও’য়ার উপক্রম হ’য়ে দাঁড়াবে ব’লে সংশ্লিষ্টরা জা’নায়।