লেবানন ফেরত ৩২ প্রবাসীকে কারাগারে পাঠানোর নির্দেশ

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২০ | আপডেট: ৮:৪৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২০

-লেবানন থেকে ফেরত আসা ৩২ জন প্রবাসীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আ’দালত। তাদের মধ্যে দু’জন নারীও রয়েছেন। সোমবার (২৮ সেপ্টম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারী শুনানি শেষে এ আদেশ দেন।

-আ’দালতের সংশ্লিষ্ট থা’নার ননজিআর শাখার সাধারণ নিবন্ধন কর্মক’র্তা সফিকুল ইস’লাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, তুরাগ থা’নার মা’মলায় ত’দন্ত কর্মক’র্তা পু’লিশের উপপরিদর্শক মোহাইমিনুর রহমান মা’মলার সুষ্ঠু ত’দন্তের প্রয়োজনে ত’দন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আ’ট’ক রাখার আবেদন করেন। আবেদন গ্রহণ করে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

-প্রসঙ্গত, লেবাননে আর্থিক মন্দা দেখা দেওয়ায় অনেকেই সীমান্ত পাড়ি দিয়ে ইউরোপের দেশগুলোতে যাওয়ার চেষ্টা চালান। লেবানন থেকে ফেরত আসা ৩২ জনই ইউরোপে যাওয়ার চেষ্টা করে সিরিয়া সীমান্তে ধ’রা পড়েন। এরপর সিরিয়ার কারাগারে পাঠানো হয় তাদের। তবে করো’না পরিস্থিতির কারণে সিরিয়া তাদের বেশিদিন কারাগারে না রেখে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের ক্যাম্পে হস্তান্তর করে। অন্যদিকে সিরিয়ার বিমানবন্দর বন্ধ থাকায় লেবানন থেকেই বাংলাদেশে ফেরত পাঠানো হয় তাদের।

-পরে তাদেরকে উত্তরার দিয়া বাড়িতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন রাখা হয়। কোয়ারেন্টাইন শেষ হওয়া পর তাদের আজ সোমবার আ’দালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।