মোড়ে মোড়ে টানানো হবে ধর্ষকদের নাম ও ছবি!

প্রকাশিত: ১০:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২০ | আপডেট: ১০:২৯:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২০

নারী নি’র্যাতনকারী ও হয়’রানির স’ঙ্গে যু’ক্ত ব্যক্তি’দের নাম ও পো’স্টার রা’জ্যের সর্বত্র সাঁটা’নোর নি’র্দেশ দিয়েছেন ভা’রতের উত্তর’প্রদেশের মুখ্য’মন্ত্রী যোগী আ’দিত্যনাথ।

লক’ডাউনের আগে কিংবা পরে উত্তরপ্রদেশে নারী নি’র্যাতন, ইভ’টিজিংয়ের ঘটনা সামনে এসেছে বহুবার। সেই সমস্ত ঘটনা রুখতে এবার ভিন্ন’রকম সিদ্ধান্ত নিল যোগী প্র’শাসন।

বৃহস্প’তিবার নারী নি’র্যাতনকারী ও হয়’রানির সঙ্গে যু’ক্ত ব্যক্তি’দের নাম ও পোস্টার রা’জ্যের সর্বত্র সাঁটা’নোর নির্দেশ দিলেন উত্তর’প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

সরকারি তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, “মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন নারী, যুবতী এবং শি’শুদের শ্লীলতাহানিতে জ’ড়িত অ’প’রাধীদের, ইভটিজিং মা’মলায় অ’ভিযু’ক্তদের পোস্টারগুলো রাস্তার মোড় এবং প্রকাশ্য স্থানে সাঁটানো হবে। এর মাধ্যমে ইভটিজারদের নাম ও ছবি সবাই জানতে পারবে। সুরক্ষার ক্ষেত্রে অনেকটাই সাহায্য করবে।”

এদিন সকালে যোগীর কানপুরে যাওয়ার সময় এমন একটি ঘটনা তার নজরে আসে। যেখানে ২১ বছর বয়সী এক দলিত মহিলাকে দু’জন যুবক শ্লীলতাহানির চেষ্টা করে বলে অ’ভিযোগ করা হয়েছিল। এরপরই এই নির্দেশনা জারি করা হয়। শ্লীলতাহানি ও অ’প’রাধমূলক ভ’য় দেখানো এবং হ’ত্যার চেষ্টার অ’ভিযোগে মা’মলা দায়ের করা হয় দুজন অ’ভিযু’ক্তের বি’রুদ্ধে। তাদের গ্রে’ফতারও করে উত্তরপ্রদেশের পু’লিশ। এই দু’জনের বি’রুদ্ধে এসসি / এসটি (অ’ত্যাচার প্রতিরোধ) আইনের কয়েকটি ধারায়ও এফআইআরে রাখা হয়েছে।

সরকারের জারি করা বিবৃতিতে আরও বলা হয়েছে যে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রত্যেক জে’লায় পু’লিশকে রোহিঙ্গাবিরোধী স্কোয়াডের মতো নারীদের সুরক্ষার জন্য কাজ চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন। সেখানে স্পষ্ট জানানো হয়েছে, কোনো অঞ্চলে নারীদের বি’রুদ্ধে অ’প’রাধের ঘটনা ঘটলে পু’লিশ ফাঁড়ির ইনচার্জ, থা’নার ইনচার্জ এবং সংশ্লিষ্ট সার্কেল অফিসারকে দায়ী করা হবে।

সর্বশেষ
মোড়ে মোড়ে টানানো হবে ধর্ষকদের নাম ও ছবি!
‘নায়িকারা মা’দকাসক্ত, নায়কেরা কি ধোয়া তুলসি পাতা?’
ভা’রতীয় সে’নাদের গু’লিতে আজাদ কাশ্মিরে এক শি’শু গুরুতর আ’হত
মা-মে’য়েকে রশি বেঁধে নি’র্যাতন; ‘পলাতক’ হলেও প্রকাশ্যেই ঘুরছেন চেয়ারম্যান
পেরেক লাগানো ‘মুগুর’ দিয়ে ভা’রতীয়দের ওপর হা’মলা চালাচ্ছে চীনারা