বয়সে ছাড় দিয়ে সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২০ | আপডেট: ৭:২৭:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২০

# বিসিএস ছাড়া সরকারি চাকরি প্রার্থীদের বয়সে ছাড়া দিয়েছে সরকার। করোনা পরিস্থিতির কারণে নিয়োগ প্রক্রিয়া আটকে থাকায় ক্ষতিগ্রস্ত প্রার্থীদের সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে গত ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর হয়ে গেছে, তাদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তিতে পাঁচ মাস ছাড় দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

আরো পড়ুন:

‘ধর্ষণ চেষ্টাকারীর’ মাথা ফাটিয়ে বাঁচল ১২ বছরের শিশু

‘আর কত দিন এভাবে জেলে থাকবে আমার বাবা?

ইউএনও ওয়াহিদা যেসব কারণে হামলার শিকার

 

# বৃহস্পতিবার এক আদেশে গত ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছে তাদের আবেদনের যোগ্য বিবেচিত করে মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাগুলোকে বিজ্ঞপ্তি প্রকাশ করতে বলেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

# আদেশে বলা হয়েছে, যেসব মন্ত্রণালয়/বিভাগ ও এর অধীন সংস্থা এবং স্বায়ত্তশাসিত/জাতীয়কৃত প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ক্যাটাগরির সরকারি চাকরিতে (বিসিএস ছাড়া) সরাসরি নিয়োগের লক্ষ্যে যথাযথ কর্তৃপক্ষ থেকে গত ২৫ মার্চের আগে নিয়োগের ছাড়পত্র গ্রহণসহ সার্বিক প্রস্তুতি সম্পন্ন সত্ত্বেও করোনা পরিস্থিতির কারণে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সে সব দফতরে নিয়োগ বিজ্ঞপ্তিতে ২৫ মার্চে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়/বিভাগকে অনুরোধ জানানো হল।

# উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ২৬ মার্চ থেকে টানা ৬৬ দিনের সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। ওই ছুটিকালীন অফিস-আদালত বন্ধ ছাড়াও চাকরির বিজ্ঞপ্তি এবং নিয়োগ প্রক্রিয়া বন্ধ ছিল। এতে অনেক প্রার্থীর সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা শেষ হয়ে গেছে। এই বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার ক্ষতিগ্রস্ত চাকরি প্রার্থীদের বয়সে ছাড় দেয়ার সিদ্ধান্ত নিল।

# বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর নির্ধারিত রয়েছে। আর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে সেটি রয়েছে ৩২ বছর।

সুত্র : যুগান্তর