করোনায় বার্সেলোনার ক্ষতি ৩ হাজার কোটি টাকা

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২০ | আপডেট: ১:৫৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২০

# মহামারি করোনাভাইরাসের কারণে স্প্যানিশ ক্লাব বার্সেলোনার ক্ষতি হয়েছে ৩০০ মিলিয়ন ইউরো। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ১৪ লাখ ৩০ হাজার ৩০১ টাকার সমান।
এতো পরিমাণ ক্ষতি হওয়ায় নতুন মৌসুমের বাজেটে তাদের অনেক কিছুই মানিয়ে নিতে হচ্ছে।

# ফুটবল বিশ্বের প্রথম ক্লাব হিসেবে বার্সেলোনা ১ বিলিয়ন ইউরো লাভের পরিকল্পনা করেছিল ২০১৯-২০ মৌসুমে। চলতি বছরের মার্চ পর্যন্ত তারা সেই পথেই ছিল। কিন্তু এরপর এক করোনার ধাক্কায় সবকিছু এলোমেলো হয়ে গেল।

# করোনার কারণে প্রায় তিন মাস ফুটবল মাঠের বাইরে ছিল। যে কারণে তাদের আয়ে ব্যাপক ধস নামে। ম্যাচের দিন তাদের যে আয় হতো সেটাও বন্ধ হয়ে যায়।

# সে কারণে তারা তাদের যাদুঘর ও ক্লাব শপ বন্ধ করে দিতে বাধ্য হয়। যেখান থেকে বাৎসরিক তাদের আয় হতো ১ মিলিয়ন ইউরো। এ ছাড়া টেলিভিশন স্বত্ব ও স্পন্সরশিপ থেকে যে আয় হতো সেটাতেও লোকসান হয়।

# তাতে তারা ১ বিলিয়ন ইউরো আয়ের যে লক্ষ্যমাত্রা ঠিক করেছিল সেটা থেকে ৩০ শতাংশ কম আয় হয়। এতে তাদের নতুন মৌসুমের বাজেট করতেও ধকল পোহাতে হচ্ছে।

# খরচ কমাতে নানা পদক্ষেপ নিতে হচ্ছে। খেলোয়াড়দের ৭০ শতাংশ বেতন কমিয়েছে। এ ছাড়া করোনার আগে যেসব পরিকল্পনা করা হয়েছিল সেগুলোতে পরিবর্তন আনা হচ্ছে।

# এমনকি করোনার ক্ষতির কারণে তাদের দলবদলের বাজারেও প্রভাব পড়েছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে এক-দুইজন খেলোয়াড়কে বিক্রি না করলে তারা রোনাল্ড কোম্যানের জন্য নতুন কোনো খেলোয়াড়ও কিনতে পারছে না।