মাদারীপুরে শহর রক্ষা বাঁধে ভাংঙন, আতঙ্কিত এলাকাবাসী

নাজমুল হক নাজমুল হক

ব্যাবস্থাপনা সম্পাদক

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, আগস্ট ১, ২০২০ | আপডেট: ১১:৩৯:অপরাহ্ণ, আগস্ট ১, ২০২০

তাহমিনা আক্তার লাকিঃ

আড়িয়াল খাঁ নদীর তীব্র স্রোতের কারণে মাদারীপুর শহর রক্ষা বাঁধের একাংশ ভাঙনের মুখে পড়েছে।

শনিবার (১ আগস্ট) মাদারীপুর শহরের লঞ্চ ঘাট এলাকায় বিকেল ৪ টার দিকে আঃ লতিফ মিয়ার বাড়ির সামনে বন‌্যা নিয়ন্ত্রণ বাঁধে ভাঙন দেখা দেয়।

স্থানীয়রা জানান, ভাঙনের ওই অংশে আগে থেকেই পানি চুয়াচ্ছিলো। ৪টার দিকে হঠাৎ করেই ফাঁটল ধরে তা বড় হতে থাকে। এক পর্যায়ে বাঁধের একাংশ ধসে পড়ে। এসময় বেশকিছু গাছ নদী গর্ভে তলিয়ে যায়।

এদিকে বাঁধে ভাঙন দেখা দেওয়ায় আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন বাঁধের আশপাশের এলাকাবাসী। তারা ঘর-বাড়ি থেকে মালামাল অন‌্যত্র সরিয়ে নিচ্ছেন। তবে ভাঙন শুরু হলে পানি উন্নয়ন বোর্ড ও পৌর সভার পক্ষ থেকে বাঁধের ওই স্থানে বালির বস্তা ফেলা হচ্ছে। এছাড়াও সেচ্ছাসেবী হিসেবে এলাকার বেশ কিছু যুবক কাজ করে যাচ্ছে। উৎসুক জনতার ভিড় ঠেকাতে পুলিশের বেশ কিছু টিম ঘটনা স্থলে মোতায়েন করা হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতীম সাহা জানান, শহর রক্ষা বাঁধের একাংশ ভেঙ্গে গেছে। বালুর বস্তা ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা চলছে।

এদিকে ভাঙনের খবর পেয়ে স্থানীয় জন প্রতিনিধি, জেলা প্রশাসক, পুলিশ সুপার, ফায়ার সার্ভিস ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ভাঙন স্থল পরির্দশ করেছেন।

জিএম/ নাজমুল