`ঢাকা-বরিশাল নৌপথ স্বস্তিদায়ক করতে সরকার কাজ করছে’ (ভিডিও)

বরিশালে নৌপরিবহন মন্ত্রী

প্রকাশিত: ১০:২৩ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২০ | আপডেট: ১০:২৩:অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২০

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ঢাকা-বরিশাল নৌপথে যে সমস্যাগুলো রয়েছে তা আমরা পর্যবেক্ষণ করেছি। এই রুটে যাত্রা যাতে নিরাপদ, সুন্দর ও স্বস্তিদায়ক করা যায় সে লক্ষ্যে ইতোমধ্যে আমরা কাজ শুরু করেছি। এই নৌ রুটের সমস্যা অতি দ্রুত সমাধান করা হবে।

শনিবার দুপুরে বরিশাল নদীবন্দর এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, ঢাকা-বরিশাল নৌপথে কিছু ডুবোচর রয়েছে, যার ড্রেজিং কাজ অল্প কিছু দিনের মধ্যে শুরু হবে। কিছু সমস্যাও আছে। যেমন অনেকেই মনে করেন ড্রেজিংয়ের কারণে নদী ভাঙন হয়, আর এ কারণে জনপ্রতিনিধিসহ অনেকেই বাধা দেন। কিন্তু মনে রাখতে হবে, নাব্যতা ঠিক রাখতে হলে ড্রেজিং করতেই হবে। নৌপথ সুগম করতে হলে সবাইকে সহযোগিতা করতে হবে।

তিনি বলেন, ঐতিহ্যবাহী বরিশালে ঐতিহ্য ধরে রাখতে হবে। আর সেদিকে লক্ষ্য রেখেই বরিশাল নদীবন্দরকে সুন্দর ও আধুনিক করতে কাজ শুরু হবে অল্পদিনের মধ্যেই।

প্রতিমন্ত্রী বলেন, নদী খননের জন্য ড্রেজার প্রয়োজন। বঙ্গবন্ধু সাতটি ড্রেজার সংগ্রহ করেছিলেন। এরপর জিয়া, এরশাদ, খালেদা জিয়ার সরকার কোনও ড্রেজার সংগ্রহ করেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গত ১০ বছরে ৩৮টি ড্রেজার সংগ্রহ করেছে। বর্তমানে ৪৫টি ড্রেজার রয়েছে। সেগুলো অনেক বড় এবং উন্নতমানের। বরিশালের নৌপথের নাব্যতার উন্নয়নের কাজে অনেকেই বাধা দেয়।

এ সময় উপস্থিত ছিলেন- বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, নৌ-সংরক্ষণ ও পরিচালন বিভাগের পরিচালক মো. শাহজাহান, নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম, বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক ও নদীবন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার প্রমুখ।

প্রতিমন্ত্রী বরিশাল নদী বন্দর এলাকায় গাছের চারা রোপণের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন।

সাহান আরা আব্দুল্লাহর কবর জিয়ারত করলেন নৌ-প্রতিমন্ত্রী

দুপুরে বরিশাল মুসলিম কবরস্থানে পঁচাত্তরের ১৫ আগস্ট কালরাতের প্রত্যক্ষদর্শী ও বীর মুক্তিযোদ্ধা সাহান আরা বেগমের কবরের পাশে ফাতেহা পাঠ করে মাগফেরাত কামনা করে মোনাজাত করেন প্রতিমন্ত্রী। এ সময় বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ ও সাবেক এমপি তালুকদার মোহাম্মদ ইউনূস, আওয়ামী লীগের সাবেক সহ সম্পাদক খলিলুর রহমান, লঞ্চ মালিক সমিতির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুসহ অন্যরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email