মাদারীপুরে মানব পাচার চক্রের সক্রিয় মহিলা সদস্য গ্রেফতার

নাজমুল হক নাজমুল হক

ব্যাবস্থাপনা সম্পাদক

প্রকাশিত: ১২:৪০ পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০২০ | আপডেট: ১২:৪০:পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০২০

সাম্প্রতিককালে মানব পাচার প্রতিরোধে র‌্যাব-৮, বরিশাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গত ২৮ মে ২০২০ইং তারিখে লিবিয়ার রাজধানী ত্রিপলির দক্ষিণ শহর মিজদায় আন্তর্জাতিক মানব পাচার চক্র অভিবাসন প্রত্যাশিদেরকে অপহরণ করে মুক্তিপণ না পাওয়ায় ২৬ জন বাংলাদেশিসহ ৩০ জনকে নির্মমভাবে গুলি করে হত্যা করে এবং ১১ জন বাংলাদেশিকে গুরুতর আহত করে। বিষয়টি র‌্যাব-৮ এর নজরে আসলে র‌্যাব-৮ এর অধীনে ১১টি জেলার জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সাথে সংশ্লিষ্ট মানব পাচারকারীদের তথ্য উপাত্ত সংগ্রহ করে ও তাদের দ্রুত গ্রেফতারের লক্ষ্যে অভিযান পরিচালনা করে।

প্রেস রিলিজের মাধ্যমে র‍্যাব-৮ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে আমাদের একটি চৌকষ দল তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ০৮ জুলাই ২০২০ তারিখ রাত্র ২৩.৩০ ঘটিকার সময় মাদারীপুর জেলার সদর থানাধীন শ্রীনদীহাট গ্রাম হতে সুমি বেগম(৩৩) নামে একজনকে গ্রেফতার করে। সুমি বেগম সদর থানার শ্রীনদী হাট ( ফকির বাড়ী) এলাকার সামাদ ফকিরের স্ত্রী।

গ্রেফতারকৃত আসামীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে উক্ত চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করেন এবং প্রাপ্ত গোপন তথ্য সমূহের সত্যতা পাওয়া যায়। ধৃত আসামী সুমি বেগম(৩৩) তার এলাকায় দালাল চক্রের মূলহোতা কুদ্দুস(৩৮) এর সাথে যোগসাজসে অবৈধভাবে লিবিয়ায় বাংলাদেশ হতে বিভিন্ন উপায়ে মানব পাচার করে। সুমি বেগম(৩৩) বাংলাদেশ হতে লিবিয়ায় মানব পাচারের যাবতীয় আর্থিক লেনদেন ও লোক সংগ্রহের কাজ সম্পাদন করে। আটককৃত আসামীকে মাদারীপুর জেলার সদর থানায় হস্তান্তর করা হয়েছে।

জিএম/নাজমুল