রূপচর্চায় কমলার ব্যবহার

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৭ | আপডেট: ৪:৫৬:অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৭
রূপচর্চায় কমলার ব্যবহার

ভিটামিন সিতে ভরপুর কমলার রয়েছে নানা উপকারিতা। এটি আমাদের রূপচর্চার কাজেও সমান প্রয়োজনীয়। কমলায় থাকা প্রাকৃতিক তেল ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বেশ কার্যকরী। এর সাইট্রিক অ্যাসিড অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে ভালো কাজ করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এর রস ব্যবহার করতে পারেন। এক কাপ বিশুদ্ধ পানিতে কয়েক ফোঁটা তাজা কমলার রস মিশিয়ে মুখ ধুয়ে নিন। এবার নাইট-ক্রিমের সঙ্গে দুই টেবিল-চামচ কমলার রস মিশিয়ে তুলোর বল দিয়ে আলতো করে মুখে-ঘাড়ে-গলায় ম্যাসাজ করুন। এতে করে ত্বকের শুষ্কতা দূর হবে।

যাদের ব্ল্যাকহেডসের সমস্যা তারা কমলার রস ব্যবহার করতে পারেন অনায়াসেই। এ জন্য দুই চা চামচ দই আর এক চা চামচ কমলার খোসার গুঁড়া একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকের ব্ল্যাকহেডস আক্রান্ত জায়গায় লাগিয়ে হালকা ম্যাসাজ করে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডস কমে যাবে।

দুই চা চামচ দই আর এক চা চামচ কমলার খোসার গুঁড়া এক সাথে মিশিয়ে পেস্ট করে আপনার ত্বকের ব্ল্যাকহেডস আক্রান্ত জায়গায় লাগিয়ে হালকা ম্যাসাজ করুন এবং ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডস কমে যাবে।

এক টেবিল চামচ দই নিন, খানিকটা মধু নিন ও কমলার খোসা পেস্ট এক চা চামচ নিয়ে সব উপাদান একসাথে মিশিয়ে প্যাক বানান। এটি ত্বকে লাগিয়ে রেখে ১৫ মিনিট পড় ধুয়ে ফেলে তোয়ালে দিয়ে হালকা করে মুছে ফেলুন। এটি আপনার ত্বকের কালো দাগ দূর করে ত্বক উজ্জ্বল করবে। যাদের ত্বক শুষ্ক তারা এই প্যাকে এক চা চামচ অলিভ ওয়েল বা নারিকেলের তেল যোগ করতে পারেন।

আরও পড়ুন: উপটানে রূপচর্চা

কমলার খোসা পেস্ট, আধা টেবিল চামচ হলুদের গুঁড়া আর আধা টেবিল চামচ মধু নিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলে দিন, দেখবেন খুব সহজেই আপনি পেয়ে যাবেন ক্লান্তিহীন সুন্দর ত্বক।