দিনাজপুর শান্তি রাণী সিস্টার সংঘ’র সিস্টার পারুল মৃত্যুবরণ করেছেন

এন.আই.মিলন এন.আই.মিলন

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, জুন ২৭, ২০২০ | আপডেট: ৬:৩১:অপরাহ্ণ, জুন ২৭, ২০২০

এন.আই.মিলন, দিনাজপুর প্রতিনিধি- দিনাজপুরের শান্তি রাণী সিস্টার সংঘের সিস্টার পারুল তেরেজা গমেজ সি.আই.সি গত ২৬ জুন শুক্রবার রাত সাড়ে ৯টায় সকলের কাছ থেকে বিদায় নিয়ে চির নিদ্রায় পর্দাপণ করেছেন। মৃত্যুকালে তার বয়স ছিলো প্রায় ৬০ বছর, তাঁর পরিবারের ৮ ভাই-বোেিনর মধ্যে তিনিই বড়।

সিস্টার পারুল তেরেজা গমেজ সি.আই.সি ১৮ সেপ্টেম্বর ১৯৬০ সালে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার ছোট সাতানী পাড়া গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা মৃতঃ ফ্রান্সিস গমেজ, মাতা মৃতঃ ডরথী পালমা।

তিনি গাজীপুর জেলার কালিগঞ্জ উপজেলার রাঙ্গামাটিয়া প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক, তুমিলিয়া সেন্ট মেরীস বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, দিনাজপুর সঙ্গীত মহাবিদ্যালয় উচ্চ মাধ্যমিক ও ¯œাতক এবং কেবিএম কলেজ দিনাজপুর থেকে বি.এ, দিনাজপুর সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় মাস্টার্স পর্যায়ে শিক্ষা জীবণ সম্পন্ন করেন। এছাড়াও ভারতে পুনিতে পার্সোনাল ইন্টারশিপ কোর্স, ঢাকা কলেজ হতে জুনিয়র ডিপ্লোমা ইন ফিজিক্যাল এডুকেশন ও শারীরিক শিক্ষা কোর্স এবং যশোর থেকে থিওলজী সম্পন্ন করেন।

সিস্টার সংঘে প্রাথী হিসেবে ১৯৮৩ সালে যোগদান করেন, ১৯৮৪ সালে প্রাগনব্যা, ১৯৮৫-১৯৮৬ সালে নব্যাদশা, ১৯৮৭ সালে প্রথমব্রত গ্রহণ, ১৯৯৩ সালে আজীবণব্রত গ্রহণ এবং ২০১৩ সালে জুবিলী পালণ এর মাধ্যমে তার সিস্টার জীবন অতিবাহিত হয়।
তিনি কর্ম জীবনে ১৯৮৭-১৯৯২ সাল পর্যন্ত দিনাজপুর ধর্মপ্রদেশের অধিনস্থ সুইহারী স্কুল ও বোর্ডিং পরিচালনা, ১৯৯৩-১৯৯৪ সাল খুলনার মফস্বল শেলাবুনিয়ায়, ১৯৯৫-১৯৯৬ সাল ঠাকুরগাঁও জেলার রুহিয়া মিশন পরিচালিত স্কুলের প্রধান শিক্ষক ও বোর্ডিং পরিচালনা এবং মৃত্যু’র আগ মুহুর্ত ১৯৯৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত দিনাজপুরের সু-পরিচিত শিক্ষা প্রতিষ্ঠান সেন্ট ফিলিপস্ হাই স্কুল এন্ড কলেজে শিক্ষকতার দায়িত্ব পালণ করে আসছিলেন।

তিনি দীর্ঘ দিন হতে ডায়াবেটিকস রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন, ২০১৭ সাল হতে বিশেষ কিছু জটিল রোগে দেখা দেয় বিশেষ করে কিডনীর সমস্যা ও রক্ত শুন্যতায় ভুগছিলেন। তাকে উন্নত চিকিৎসার জন্য প্রথমে ঢাকার বিভিন্ন হাসপাতালে পরে কয়েকবার ভারতে চিকিৎসার জন্য নেওয়া হয়। ২৭ জুন শনিবার সিস্টার পারুল তেরেজা গমেজ সি.আই.সি মৃত্যুর সমাধির পূর্বে সকাল ১১টায় দিনাজপুর ধর্ম প্রদেশের বিশপ ড. সেবাস্টিয়ান টুডু বিশেষ প্রার্থনা পরিচালনা করেন এবং বেলা সাড়ে ১২টায় শহরের কসবাস্থ খ্রীস্টিয়ান কবরস্থানে সমাধিস্থ করা হয়।

তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন, দিনাজপুর ধর্ম প্রদেশের বিশপ ড. সেবাস্টিয়ান টুডু, দিনাজপুর শান্তি রাণী সিস্টার সংঘের সুপেরিও জেনারেল সিস্টার রেবেকা কিসপট্টা সিআইসি, সেন্ট ফিলিপস্ হাই স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ ব্রাদার কাজল লিনুস কস্তা সিএসসি, সেন্ট ফ্রান্সিস্ জেভিয়ার হাই স্কুলের প্রধান শিক্ষক সিস্টার বীণা এস রোজারিও সিআইসি, নাভারা নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিস্টার মালতী কস্তা সিআইসি,পাটোয়ারী বিজনেজ হাউস প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক শহিদুর রহমান পাটোয়ারী মোহন, বাংলাদেশ শিক্ষক সমিতি দিনাজপুর জেলা শাখার পক্ষে যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ লোকমান হাকিম প্রমূখ।