সহস্রাধিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী গ্রেপ্তার

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:৪০ পূর্বাহ্ণ, জানুয়ারি ৭, ২০১৮ | আপডেট: ৯:৪০:পূর্বাহ্ণ, জানুয়ারি ৭, ২০১৮

গত মাসে শুরু হওয়া ইরানের সরকার বিরোধী আন্দোলনে এখন পর্যন্ত দেশটির ৯০ বিশ্ববিদ্যালয়ের ১ হাজারেরও বেশি শিক্ষার্থী গ্রেপ্তার হয়েছে বলে জানিয়েছে দেশটির সংস্কারপন্থী সাংসদ মাহমুদ সাদদেবী। তবে অনেকেই বলছে, প্রকৃত সংখ্যা সতেরো‘শ ছাড়িয়েছে।
শনিবার ইরানিয়ান নিউজ এজেন্সিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এমন দাবি করেন। তবে গ্রেপ্তার হওয়া অনেকেই আন্দোলনের সঙ্গে জড়িত নয় বলেও জানান সাদদেবী।
তেহরান বিশ্ববিদ্যালয়ে ভাইস বলেন, গ্রেপ্তার হওয়া ছাত্র-ছাত্রীদের উদ্ধার করতে একটি কমিটি গঠন করা হয়েছে। যত দ্রুত সম্ভব তাদেরকে ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কতৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে। এমনকি সাজা প্রাপ্তদেরকেউ উদ্ধার করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।
ইরানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং দুর্নীতির অভিযোগে বিভিন্ন শহরে গত মাসে শুরু হওয়া সরকারের বিরুদ্ধে বিক্ষোভের কারণে অন্তত ২১ জন নিহত হন। তবে অনেক শহরেই শান্তিপূর্ণ ভাবেই রাতভর আন্দোলন করতে দেখা যায় বিক্ষোভকরীদের।
বুধবার ইরানের রিভুলেশনারি গার্ড এর প্রধান এই বিক্ষোভে নিহত ও আটক করাকে রাষ্ট্রদ্রোহ দমন হিসাবে অবহিত করেন।
স্থানীয়দের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়র্টাস বলেন, বিভিন্ন প্রদেশে রিভুলেশনারি গার্ড মোতায়েন করার ফলে আন্দোলন কমতে শুরু করেছে।
ইরানের ২০০৯ সালের বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে দ্রব্যমূল্য বৃদ্ধি, দুর্নীতি ক্রমাগত বাড়তে থাকলেও বড় আকাড়ে সরকার বিরোধী বিক্ষোভ গড়ে ওঠেনি। এবার বড় আকাড়ে সারাদেশ ব্যাপী বিক্ষোভে ফেটে পড়লো ইরান।