আজীবনের জন্য এমসিসির সদস্য হলেন রাজ্জাক

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০১৮ | আপডেট: ১:০৫:অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০১৮

একসময় বিশ্বের সেরা অলরাউন্ডারদের একজন ছিলেন তিনি। ব্যাটিং-বোলিংয়ে দাপিয়ে বেড়িয়েছেন ক্রিকেটবিশ্ব। অসাধারণ ক্যারিয়ারের ছোট্ট একটি স্বীকৃতি পেলেন আবদুল রাজ্জাক। মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) আজীবন সদস্য হলেন এই পাকিস্তানি অলরাউন্ডার।

বিশ্বক্রিকেটের কিংবদন্তি তারকাদের আজীবন সদস্য হিসেবে তালিকাভুক্ত করে থাকে এমসিসি। এই নিয়ে গত ১২ মাসে চতুর্থ পাকিস্তানি ক্রিকেটার হিসেবে এই সম্মানজনক ক্লাবে জায়গা করে নিলেন রাজ্জাক। এরআগে ২০১৭ সালে শহিদ আফ্রিদি, ইউনিস খান ও মিসবাহ-উল-হককেও আজীবন সদস্য হিসেবে স্বীকৃতি দেয় ক্রিকেটের আইনপ্রণেতা সংগঠনটি।

২০০৯ সালে পাকিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতাতে দারুণ ভূমিকা পালন করেন রাজ্জাক। পাকিস্তানের জার্সিতে ২৬৫টি ওয়ানডে এবং ৪৬টি টেস্ট খেলেন এই ডানহাতি ক্রিকেটার। পাকিস্তানের ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন রাজ্জাক।

বর্ণাঢ্য ক্যারিয়ারে অবশ্য কখনোই লর্ডসের অনার্সবোর্ডে নাম লেখাতে পারেননি রাজ্জাক। ২০০১ সালে লর্ডস টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৫৩ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

২০১৬ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসরে যান রাজ্জাক। পাকিস্তানের হয়ে সব ধরনের ফরম্যাট মিলিয়ে ৭,৪১৯ রান করার পাশাপাশি ৩৮৯ উইকেট নেন তিনি।