নিরাপত্তা পরিষদের অধিকাংশ দেশের ইরান নিয়ে আলোচনায় অনিচ্ছা

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:০০ পূর্বাহ্ণ, জানুয়ারি ৬, ২০১৮ | আপডেট: ৯:০০:পূর্বাহ্ণ, জানুয়ারি ৬, ২০১৮
নিরাপত্তা পরিষদের অধিকাংশ দেশের ইরান নিয়ে আলোচনায় অনিচ্ছা

রাশিদ রিয়াজ : জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুষ্ঠিত ইরান বিরোধী বৈঠক ব্যর্থ হয়েছে। ইরানে দ্রব্যমূল্য বৃদ্ধি, কর্মসংস্থান সহ অর্থনৈতিক ইস্যুতে সাম্প্রতিক বিক্ষোভকারীদের প্রতি যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও সৌদি আরবের সমর্থন ঘোষণার পর মার্কিন প্রশাসন ওই বৈঠকের উদ্যোগ নিয়েছিল। কিন্তু পরিষদের বেশিরভাগ সদস্যদেশ মার্কিন উদ্যোগের বিরোধিতা করে বলেছে, এটি ইরানের অভ্যন্তরীণ বিষয়।

শুক্রবার রাতে অনুষ্ঠিত বৈঠকে জাতিসংঘে নিযুক্ত ইরানের প্রতিনিধি গোলামআলী খোশরু আমেরিকায় সরকার বিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর আচরণের কথা স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, ইরানের ব্যাপারে কথা বলার কোনো নৈতিক বা রাজনৈতিক অধিকার আমেরিকার নেই।

তিনি বলেন, দুঃখজনকভাবে মার্কিন সরকারের নির্বুদ্ধিতার কারণে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এমন একটি বিষয়ে বৈঠকে বসেছে যে বিষয়টি নিয়ে কাজ করা এই পরিষদের দায়িত্ব নয়। এদিকে নিরাপত্তা পরিষদে ইরানের অভ্যন্তরীণ বিষয় নিয়ে আলোচনায় যুক্তরাষ্ট্রের উদ্যোগের নিন্দা জানিয়েছে রাশিয়া। তবে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, ইরানে কি ঘটছে দেশটির জনগণ সেই সত্য জানে, তার দেশ যুক্তরাষ্ট্রও সেই সত্য জানে। ইরানের রাষ্ট্রদূত খোশরু বলেন, তার দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে বৈঠক না করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচিত ফিলিস্তিনি ভূমির ওপর ইসরায়েলের দীর্ঘদিনের দখলদারিত্ব কিংবা ইয়েমেনের নিরস্ত্র জনগণের ওপর সৌদি আরবের তিন বছরের বর্বরোচিত আগ্রাসন নিয়ে আলোচনা করা। কিন্তু দুঃখজনকভাবে, সেসব গুরুত্বপূর্ণ ইস্যুতে কথা বলতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে নিরাপত্তা পরিষদ। তিনি আমেরিকার জনগণের সঙ্গে মার্কিন নিরাপত্তা বাহিনীগুলোর বিগত কয়েক দশকের বর্বর আচরণের কিছু ঘটনা তুলে ধরে বলেন, এসব ঘটনা নিয়ে নিরাপত্তা পরিষদে আলোচনা তো দূরের কথা কেউ সেসব প্রসঙ্গ জাতিসংঘে উত্থাপনের কথা চিন্তা করেনি

  • আমাদের সময়.কম