২০ বছরে ৫ ধরনের ভাই,রাস ছড়ি,য়েছে চী,ন, দাবি যুক্তরাষ্ট্রে,র

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১০:৩১ পূর্বাহ্ণ, মে ১৪, ২০২০ | আপডেট: ১০:৩৪:পূর্বাহ্ণ, মে ১৪, ২০২০

অনলাইন ডেস্ক:
যুক্তরাষ্ট্রে,র জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রেইন দাবি করেছেন, গত ২০ বছরে চী,ন থেকে পাঁচ ধরনের ভাই,রাস ছড়ি,য়েছে বিশ্বে। এটা এখন বন্ধ হওয়া উচিত।গত মঙ্গলবার হোয়াইট হাউ,সে সংবাদ সম্মেলনে ওব্রেইন এমনটাই দাবি করেন বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে এনডিটিভি। ওব্রেইন আরও বলেছেন, করোনাভাই,রাস মহামারির উৎপত্তির জন্যও জবাবদিহিতার আওতায় আনা উচিত চী,নকে।

ওব্রেইন বলেন, ‘বিশ্বের সব মানুষকে এক হয়ে চী,ন সরকারকে বলা উচিত, ‘আমরা চাই না চী,ন থেকে আর এ ধরনের ভাই,রাস ছড়াক’। কোনো ল্যাবরেটরি হোক আর মাছ-মাংসের বাজার থেকে হোক, ভাইরাসের উৎপত্তি বিষয়ে এর কোনোটাই ভালো উত্তর হতে পারে না।’

নতুন করোনা,ভা,ইস যে চীনের উহান থেকেই ছড়ি,য়েছে সে ব্যাপারে ওব্রেইন নিশ্চিত। তিনি বলেন, ‘ভাই,রাসটি সম্ভবত ল্যাব বা মাছ-মাংসের বাজার থেকেই ছড়ি,য়েছে। আমি মনে করি, তার বিশদ প্রমাণও রয়েছে। তবে উৎপত্তিস্থল যদি চী,ন হয় তাহলে এর কোনো ভালো উত্তর নেই’।

যুক্তরাষ্ট্রে,র শীর্ষ কর্মকর্তা ওব্রেইন বলেন, গত ২০ বছরে চী,ন থেকে সার্স ভাই,রাস, অ্যাভিয়ান ফ্লু, সোয়াইন ফ্লু এবং এখন নতুন করোনাভাই,রাসের উৎপত্তি হয়েছে। চী,ন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এসব ভাইরাসের জন্য বৈশ্বিক জনস্বাস্থ্য খাত আর কত ভয়ানক পরিস্থিতি সহ্য করবে সে প্রশ্নও তোলেন তিনি।
তবে চারটি ভাইরাসের কথা বললেও পঞ্চম ভাই,রাসটির কথা উল্লেখ করেননি ওব্রেইন।

নতুন করোনাভাই,রাসের উৎপত্তি নিয়ে তদন্ত করছে যুক্তরাষ্ট্রে,র গোয়েন্দা সংস্থাগুলো। তারা অবশ্য বলেছে, ভাই,রাসটি মানবসৃষ্ট নয়। তবে কোথা থেকে এর উৎপত্তি তা নিয়ে তদন্ত চলছে। এ ব্যাপারে ওব্রেইনকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘এটি খুবই গুরুত্বপূর্ণ কাজ। এর জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া সম্ভব নয়।’

করোনাভাই,রাসের কারণে বিশ্বজুড়ে দুই লাখ ৯০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ৪০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। একক দেশ হিসেবে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৮৫ হাজারের বেশি মানুষ করোনাভাই,রাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। বিপর্যস্ত হয়ে পড়েছে অর্থনীতি।

এমন পরিস্থিতির জন্য চী,নকে দায়ী করে আসছেন যুক্তরাষ্ট্রে,র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসন। ওয়াশিংটনের দাবি, উহানের ল্যাব থেকেই ভাই,রাসটি ছড়ি,য়েছে। যদিও এর কোনো প্রমাণ এখনও পাওয়া যায়নি।