ওমান প্রবাসীদের জন্য অনলাইন প্রতিযোগিতা

এ আল মামুন এ আল মামুন

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১২:১২ অপরাহ্ণ, মে ১৩, ২০২০ | আপডেট: ১২:১২:অপরাহ্ণ, মে ১৩, ২০২০

অনলাইন ডেস্কঃ করোনাভাইরাস পরিস্থিতিতে আজ পুরো পৃথিবী গৃহবন্দি। কর্মহীন অলস সময় অনেকেরই কাটে নানা দুশ্চিন্তা আর হতাশায়। বিশেষকরে প্রবাসীদের এই সময়টা কাটছে খুবই নিঃসঙ্গতায়।

এমতাবস্থায় প্রবাসীদের জনপ্রিয় নিউজ পোর্টাল ‘প্রবাস টাইম’ এর উদ্যোগে ওমান প্রবাসীদের নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে “প্রবাস টাইম প্রতিভার সন্ধানে” অনলাইন প্রতিযোগিতা-২০২০।

 

বর্তমান এই মহামারী সময়ে কারো সাথে যোগাযোগের বা কোনো বিনোদন অথবা শিক্ষামূলক অনুষ্ঠান পরিচালনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে অনলাইন প্লাটফর্ম। এরই ধারাবাহিকতায় ওমানে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে “প্রবাস টাইম প্রতিভার সন্ধানে” নামে একটি অনলাইন প্রতিযোগিতা। কেরাত, হামদ/নাত ও আজান এই তিনটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

 

অনুষ্ঠানটিতে প্রতিদিন ১০জন করে ১০ দিনে মোট ১০০ জন প্রতিযোগী অংশগ্রহণ করতে পারবেন। অনুষ্ঠানে প্রথম পুরস্কার, ৬০ হাজার টাকা মূল্যের একটি ল্যাপটপ, দ্বিতীয় পুরস্কার ৩০ হাজার টাকা মূল্যের একটি মোবাইল ফোন, তৃতীয় পুরস্কার ১০ হাজার টাকা মূল্যের একটি ঘড়ি এবং প্রথম ২০ জন অংশগ্রহণকারীর জন্য থাকবে বিশেষ পুরস্কার। এছাড়াও দর্শকদের ভোটের ব্যবস্থা থাকবে। কোন প্রতিযোগীর পারফর্মেন্স ভালো হলো, এটা দর্শক শ্রোতা কমেন্ট বক্সে তার নাম লিখে ভোট দিতে পারবেন, এতে যে প্রতিযোগীর নাম কমেন্ট বক্সে বেশি আসবে, তার নাম্বার ও বেশি পাওয়ার সম্ভাবনা রয়েছে। সুতরাং অনুষ্ঠান চলাকালীন বেশি বেশি লাইক শেয়ার ও কমেন্ট করুন।

 

প্রতিযোগিতায় ওমানের যেকোনো প্রবাসী অংশগ্রহণ করতে পারবেন। ছেলে, মেয়ে, যুবক বা বয়স্ক সকলের জন্যই এই প্রোগ্রামটিতে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে। শুধু ওমানে অবস্থিত বৈধ প্রবাসী নয়, অবৈধ প্রবাসীরাও অংশগ্রহণ করতে পারবেন এই অনুষ্ঠানে। তবে একজন প্রতিযোগী শুধুমাত্র যেকোনো একটি ক্যাটাগরিতেই অংশগ্রহণ করতে পারবেন।

 

যেভাবে অংশগ্রহণ করবেন:
অনুষ্ঠানে অংশগ্রহণ করতে আগ্রহী ব্যক্তির নাম, মোবাইল নাম্বার, পতাকা ও পাসপোর্ট কপি ‌‌”প্রবাস টাইম” ফেসবুক পেইজের ইনবক্সে পাঠাতে হবে। পাঠানোর সময় অবশ্যই ব্যক্তির নাম, হোয়াটসঅ্যাপ মোবাইল নাম্বার, পতাকার নাম্বার ও পাসপোর্ট নাম্বার সঠিকভাবে উল্লেখ করতে হবে।

 

অনুষ্ঠানটি প্রতিদিন ওমান সময় বিকেল ৫টা থেকে প্রবাস টাইম ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার হবে। প্রতিদিন লাইভে এসে ১০জন প্রতিযোগী তাদের পারফরম্যান্স দেখাতে পারবে। এই ১০জনের পারফরম্যান্সের উপর দর্শকরা তাদের কমেন্ট এর মাধ্যমে ভালো পারফর্মারকে বেছে নিবেন। তবে লাইভে থাকা দর্শকরাই এই অনুষ্ঠানের মূল বিচারক নন। দর্শকদের পাশাপাশি মূল বিচারক প্যানেলে থাকবেন বাংলাদেশ বেতার ও টেলিভিশনের ক্বারি সাইফুল ইসলাম পারভেজ এবং আন্তর্জাতিক পুরস্কৃত হাফেজ ও কাতার ধর্ম মন্ত্রণালয়ের ইমাম হাফেজ আইনুল আরেফিন।

 

যেভাবে লাইভে অংশগ্রহণ করবেন:
প্রতিদিন ফেসবুকের কমেন্ট থেকে দশজন ব্যক্তিকে প্রতিযোগিতার জন্য সিলেক্ট করা হবে। যে দশজন প্রতিযোগী অংশগ্রহণ করবেন, তাদেরকে আগেই ফেসবুকের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। লাইভ শুরু হওয়ার আগে দশজন প্রতিযোগীর ফেসবুক ইনবক্সে লাইভে সংযুক্ত হওয়ার একটি লিংক দেওয়া হইবে।

 

যে বিষয় গুলো লক্ষ রাখবেন:
লাইভ শুরু হওয়ার কমপক্ষে এক ঘণ্টা পূর্বে প্রস্তুত থাকতে হবে লাইভের জন্য। লাইভের জন্য ভালো একটি মোবাইল লাগবে এবং হেডফোন লাগবে। যিনি অংশগ্রহণ করবেন, তাকে অবশ্যই নিরিবিলি পরিবেশ থেকে লাইভে যুক্ত হতে হবে। লাইভের ব্যাপারে পারদর্শী এমন একজন ব্যক্তিকে পাশে রাখবেন। যাতে কোনো টেকনিক্যাল সমস্যা হলে, সে সমাধান করতে পারে। লাইভ সম্প্রচারের সময় ট্রাইপড ব্যবহার করতে পারেন। অথবা এমন ভাবে মোবাইল রাখবেন, যেন নাড়াচাড়া না করে। একজন প্রতিযোগী ৪মিনিট সময় পাবেন। এই সময়ের মধ্যেই তার পারফর্ম শেষ করতে হবে।