চারদিকে শুধু লা’শ আর লা’শ, ২ লাখ ৪৮ হাজার ছাড়াল মৃ’ত্যু

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:৩০ অপরাহ্ণ, মে ৪, ২০২০ | আপডেট: ১২:৩০:অপরাহ্ণ, মে ৪, ২০২০

মহামা’রী করো’নাভাই’রাসে মৃ’ত্যুর মিছিল থামছে না কিছুতেই। লা’শের সারি দীর্ঘ হচ্ছে। বিশ্বের যেদিকে চোখ যায়, সেদিকেই শুধু লা’শ আর লা’শ। ইতিমধ্যে প্রা’ণহানি ২ লাখ ৪৮ হাজার ছাড়িয়ে গেছে।কোভিড ১৯-এ প্রা’ণহানি ও অ’সুস্থদের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সোমবার সকাল ১০টা পর্যন্ত করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হয়েছেন বিশ্বের ৩৫ লাখ ৬৫ হাজার ১১০ মানুষ। তাদের মধ্যে বর্তমানে ২১ লাখ ৬২ হাজার ৯৪৭ জন চিকিৎসাধীন এবং ৫০ হাজার ৪১ জন (২ শতাংশ) আশ’ঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এ পর্যন্ত করো’নাভাই’রাস আ’ক্রান্তদের মধ্যে ১১ লাখ ৫৩ হাজার ৯২২ জন সুস্থ হয়ে উঠেছেন এবং ২ লাখ ৪৮ হাজার ২৮৬ জন মা’রা গেছেন।গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রা’ণঘাতী করো’নাভাই’রাস বাংলাদেশসহ বিশ্বের ২১০ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।গত ১১ মা’র্চ করো’নাভাই’রাস সংকট’কে মহামা’রী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করো’নায় সবচেয়ে বেশি প্রা’ণহানি ঘটেছে যু’ক্তরাষ্ট্রে। দেশটিতে ৬৭ হাজারের বেশি মানুষের মৃ’ত্যু হয়েছে। এই মহামা’রী বাংলাদেশেও থাবা বসিয়েছে। রোববার নতুন করে দুজনের মৃ’ত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আ’ক্রান্ত হয়ে ১৭৭ জনের মৃ’ত্যু হলো।

এ ছাড়া গতকাল পর্যন্ত নতুন করে আরও ৬৬৫ জন করো’নাভাই’রাসে আ’ক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে ৯ হাজার ৪৫৫ জন করো’নায় আ’ক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গত ৮ মা’র্চ দেশে করো’নাভাই’রাসে আ’ক্রান্ত প্রথম রোগী শনাক্ত করা হয়।