বুধবার সংসদ টিভিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস সম্প্রচার করা হবে

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০২০ | আপডেট: ৯:২২:অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দিতে টেলিভিশনে চলছে পাঠদান কার্যক্রম। এ লক্ষ্যে ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে সংসদ টেলিভিশনে মাধ্যমিক স্তরের পাঠদান সম্প্রচার করা হচ্ছে। বুধবার (১৫ এপ্রিল) ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস সম্প্রচার করা হবে। বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত ক্লাস সম্প্রচার চলবে।

 

জানা গেছে, গত ২৮ মার্চ প্রথম টেলিভিশন ক্লাসের সময়সূচি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। করোনাভাইরাসের কারণে ছুটির সময়ের ঘাটতি পূরণে টেলিভিশনে শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে মাউশি থেকে প্রতি এক সপ্তাহ পর পর ক্লাস রুটিন প্রকাশ করা হচ্ছে। শুরুতে সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত মাধ্যমিকের ক্লাস সম্প্রচার করা হলেও চলতি সপ্তাহ থেকে তা বেলা ১১টা ৫ মিনিট থেকে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত প্রচার করা হচ্ছে। আর সকালে প্রাথমিকের পাঠদান সম্প্রচার করা হচ্ছে।

 

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোম ওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন টেলিভিশনের স্কিনে তার সঠিক উত্তরগুলো দেখানো হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ণ করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাউশি।

 

বুধবার মাধ্যমিকের ক্লাসে যা থাকছে বুধবার (১৫ এপ্রিল) ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ও বাংলা বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ৫ মিনিট থেকে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত। সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান বিষয়ের ক্লাস চলবে সকাল ১১টা ৪৫ মিনিট থেকে ১২টা ২৫ মিনিট পর্যন্ত।

 

অষ্টম শ্রেণির ইংরেজি এবং বাংলা বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১২টা ২৫ মিনিট থেকে ১টা ৫ মিনিট পর্যন্ত। নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং হিসাব বিজ্ঞান বিষয়ের ক্লাস চলবে ১টা ৫ মিনিট থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত। দশম শ্রেণির বাংলা ও উচ্চতর গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১টা ৪৫ মিনিট থেকে ২টা ২৫ মিনিট পর্যন্ত।

সূত্র: জাগোনিউজ