বাবুগঞ্জে করোনা মোকাবেলায় নিরলস কাজ করে যাচ্ছে উপজেলা প্রশাসন

আরিফ হোসেন আরিফ হোসেন

বাবুগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২০ | আপডেট: ১১:০৭:অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২০

আরিফ হোসেন,বাবুগঞ্জ \ নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯)’র প্রাদুর্ভাব ঠেকাতে নিরালস কাজ করে যাচ্ছে বাবুগঞ্জ উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিঃ দাঃ) নুসরাত জাহান খান দিনরাত জনসমাগম ঠেকাতে স্টেশনে স্টেশনে প্রচারনা চালাচ্ছে এবং পাশাপাশি জেলা প্রশাসকের পাঠানো ত্রান সামগ্রী, সাবান ও মাস্ক বিতরণ করছেন তিনি। রবিবার বিকালে চাঁদপাশা ইউনিয়ন পরিষদে দুস্থ্য পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী, সাবান ও মাস্ক বিতরণ করেন ।

এসময় চাঁদপাশা ইউপি চেয়ারম্যান উপস্থিত ছিলেন। এছাড়া লোকজনের ঘরে থাকা ও জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য দোকান, বিভিন্ন ব্যাবসা প্রতিষ্ঠানসহ গনপরিবহন ও নৌজান বন্ধ রাখা নিশ্চিত করনে মাঠ পর্যায় কাজ করছেন উপজেলা প্রশাসন। বাবুগঞ্জ কলেজ গেট, চাঁদপাশা উচা পোল, ইউনিয়ণ পরিষদের সামনের দোকানগুলোতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিঃ দাঃ) নুসরাত জাহান খান নিজে বুজিয়ে সমাগমরত মানুষদের বাসায় থাকার অনুরোধ করেন। গতকাল রবিবার উপজেরার বিভিন্ন হাটবাজার ও রাস্তায় ঘুরে দেখা গেছে রাস্তাঘাটে লোকজনের উপস্থিতি নেই বললেই চলে। ঔষধ, কাঁচা বাজার ও মুদি দোকান ছাড়া অন্যান্য সব দোকানপাঠই বন্ধ ছিল। গ্রমাঞ্চলের লোকজনের মাঝে মাইকিং করে সচেতন করা হয়েছে।
উপজেলার বিভিন্ন বাজার ও প্রধান প্রধান সড়কগুলোতে ফায়ার সার্ভিসের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্ন করে জীবানূনাশক ছিটানো হয়েছে। দোকানের সামনে সামাজিক দুরুত্ব গোল চিহৃ অংকনের মাধ্যমে বিক্রির নির্দেশান দেওয়া হয়েছে।

বাবুগঞ্জ উপজেলার রহমতপুর হাই স্কুল ও দেহেরগতি ইউনিয়নে অবস্থিত উপজলো মা ও শিশু হাসপাতাল কোয়ারাইন্টাইন হিসেবে প্রস্তুত রাখা হয়েছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুবাস সরকার জানান, বিদেশ ফেরতদের ১৪ দিনের হোম কোয়ারাইন্টাইন নিশ্চিতকরনসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি কোয়ারাইন্টাইন ইউনিট রাখা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার(অতিঃদাঃ)নুসরাত জাহান খান বলেন , বরিশাল জেলার সুযোগ্য জেলা প্রশাসক জনাব এসএম অজিয়র রহমান মহাদয়ের নির্দেশনা মোতবেক এবং বাবুগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজিত হাওলাদার (বিদেশ ভ্রমন শেষে কর্মস্থলে ফিরে এসে হোম কোয়ারেন্টাইনে অবস্থানরত) মহাদয় এর তত্বাবধানে এ উপজেলায় করোনা ভাইরাসের সংক্রমন রোধে ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে রাখতে সার্বক্ষনিক কাজ করছে উপজেলা প্রশাসন। গ্রামের মানুষদের সমাগম ঠেকানো একটু কষ্টকর হলেও আমাদের চেষ্টা অব্যহত থাকবে। সমাজের সকলকে প্রশাসনকে সহযোগিতা করার অনুরোধ জানিয়েছে তিনি।