দুই প্লাটুন সেনাবাহিনী মাদারীপুরে

নাজমুল হক নাজমুল হক

ব্যাবস্থাপনা সম্পাদক

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০ | আপডেট: ১:২১:অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০

তপেজ খাঁ মাদারীপুর প্রতিনিধি,

করোনাভাইরাস প্রতিরোধে মাদারীপুর জেলা প্রশাসনকে সহায়তা করার জন্য ২ প্লাটুন সেনাবাহিনী বুধবার বিকেল থেকে মাঠে নামবেন। সামাজিক সচেতনাসহ জেলা প্রশাসনকে সহযোগিতার জন্যে সেনাবাহিনীর ৩০ সদস্যের দুটি টিম মাদারীপুর সদর ও শিবচরে অবস্থান করবেন।
অন্যদিকে শিবচর লকডাউন থাকায় সাধারণ মানুষকে ঘরের বাহিরে দেখা যায়নি। অতি প্রয়োজনীয় দোকানপাট ছাড়া ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গণপরিবহন বন্ধ থাকায় সড়ক-মহাসড়কেও লোকজন দেখা যায়নি। তবে শিমুলিয়া-কাঠাঁলবাড়ী নৌরুটে দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পদ্মা নদী পাড়ি দিচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সাধারণ মানুষ। শিবচরে অধিক ঝুঁকিপূর্ণ ৬টি এলাকায় ত্রাণতৎপরতা অব্যাহত রয়েছে। এদিকে করোনাভাইরাস সংক্রমন এড়াতে মাদারীপুরের সাথে সকল আঞ্চলিক সড়কে বাস চলাচল বন্ধ করেছে জেলা প্রশাসন। মাদারীপুরের সাথে পার্শ্ববর্তী শহর বরিশালের গ্রামীন পথগুলো বাঁশ, বেড়া দিয়ে পথ বন্ধ করে দিয়েছে বরিশাল প্রশাসন।
মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, ‘মূলত সেনাবাহিনীর সদস্যরা স্টাইকিং র্ফোস হিসেবে মাদারীপুরে সচেতনার কাজটা করবে। কোথাও করোনা সংক্রামনের সাথে কেউ জড়িত থাকলে তাদের মধ্যে সচেতনতা তৈরি করে কোয়ারেন্টাইন মেনে চলতে সহযোগিতা করবে। আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও প্রয়োজনে তাদের সাথে থাকবে।’
সির্ভিল সার্জন মো. শফিকুল ইসলাম জানান, ‘মাদারীপুরে আইসোলেসনে আছে ৩ জন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছে ৩ জন। বর্তমানে সর্বমোট ৩২৩ জন হোম কোয়ারেন্টাইনে আছে। জেলায় এ পর্যন্ত মোট ৬৬৭ জনকে হোম কোয়ারেন্টাইন দেয়া হয়েছিল। তার মধ্যে ৩৪১ জনকে হোম কোয়ারেন্টাইন থেকে মুক্ত করা হয়েছে।

জিএম/নাজমুল