এবার আমিরাতেও সব ম’সজিদ বন্ধ ঘোষণা

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১২:২৩ পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০২০ | আপডেট: ১২:২৩:পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০২০

সংযু’ক্ত আরব আমিরাতে ম’সজিদ, গির্জা এবং অন্যান্য উপাসনালয়ে প্রার্থনা সাময়িক স্থগিত ঘোষণা করা হয়েছে। সোমবার (১৬ মা’র্চ) রাত ৯টা থেকে অস্থায়ীভাবে এ স্থগিতাদেশ জারি করা হয়।

আমিরাতের স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে করো’নাভাই’রাস থেকে বাঁচতে মানবিক দায়বদ্ধতা ও সতর্কতা থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমিরাতে এ পর্যন্ত ৯৮ জন করো’নাভাই’রাসে আক্রান্ত হয়েছেন। তারমধ্যে ২২ জন সুস্থ হয়েছেন। বাকিদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

এখন পর্যন্ত ১ লাখ ৭৪ হাজার ৮৫ জন এই প্রা’ণঘাতী ভাই’রাসে আক্রান্ত হয়েছে। ৬ হাজার ৬৮৪ জনের প্রা’ণ কেড়েছে করো’না। এছাড়া ৭৭ হাজার ৮৮৬ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

এখন পর্যন্ত ১৫৭টি দেশ ও অঞ্চলে করো’নার প্রকোপ ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র চীনেই এই ভাই’রাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৬০ এবং সেখানে মা’রা গেছে ৩ হাজার ২১৩ জন।

চীনের পর করো’নাভাই’রাসে সর্বোচ্চ আক্রান্ত ও মৃ’ত্যুর সংখ্যা ইতালিতে। সেখানে এই ভাই’রাসে আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৭৪৭ এবং মা’রা গেছে ১ হাজার ৮০৯ জন। দেশটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৫৯০।

এরপরেই রয়েছে ই’রান। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ৯৩৮ এবং মৃ’তের সংখ্যা ৭২৪। অ’পরদিকে দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮ হাজার ২৩৬ এবং মৃ’তের সংখ্যা ৭৫।

স্পেনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৮৪৫ এবং মৃ’তের সংখ্যা ২৯২। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮১৩ এবং মা’রা গেছে ১১ জন। ফ্রান্সে করো’নাভাই’রাসে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৪২৩ এবং মা’রা গেছে ১২৭ জন। অ’পরদিকে যু’ক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৭৭৩ জন এবং মা’রা গেছে ৬৯ জন।

মালয়েশিয়ায় এই ভাই’রাসে নতুন করে আক্রান্ত ১৯০। ফলে দেশটিতে এখন পর্যন্ত ৪২৮ জন এই ভাই’রাসে আক্রান্ত হয়েছে। অ’পরদিকে কাতারে আক্রান্তের সংখ্যা ৪০১, সৌদি আরবে ১১৮, ভা’রতে আক্রান্তের সংখ্যা ১১২ এবং মা’রা গেছে ২ জন।

সংযু’ক্ত আরব আমিরাতে এই ভাই’রাসে আক্রান্তের সংখ্যা ৯৮। ওমানে এই ভাই’রাসে আক্রান্তের সংখ্যা ২২ এবং মা’রা গেছে ২ জন। অ’পরদিকে, বাংলাদেশে এই ভাই’রাসে আক্রান্তের সংখ্যা ৫।