কবে মুক্তি পাচ্ছে ৪ কোটি ২৮ লাখ টাকার ‘ডিটেকটিভ’!

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৮:১১ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০১৮ | আপডেট: ৮:১১:অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০১৮
কবে মুক্তি পাচ্ছে ৪ কোটি ২৮ লাখ টাকার ‘ডিটেকটিভ’!

জাহাঙ্গীর বিপ্লব: কবে মুক্তি পাচ্ছে দেশের প্রথম অ্যানিমেটেড সিনেমা। আদৌ কী মুক্তি পাবে ডিটেকটিভ এমন প্রশ্ন এখনও ঘুরপাক খাচ্ছে সিনেমাপাড়ায়। পাশাপাশি সিনেমাটি কখনো আর আলোর মুখ দেখবে না বলেও সংশয় প্রকাশ করেছেন অনেকে। কেউ কেউ আবার যুক্তি দেখিয়ে বলছেন, কেবলমাত্র ব্যবসায়িক ক্ষতির কথা ভেবেই সিনেমাটিকে মুক্তি দিতে সাহস পাচ্ছে না সিনেমাটির প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া। যদিও সিনেমাটি দিয়ে ধুন্ধমার ব্যবসা করার জন্য শুরু থেকেই নিত্য নতুন সংযোজন-বিয়োজনের পাশাপাশি বেশ কিছু চমকও সংযুক্ত করে জাজ। মিডিয়াও বেশ ফলাও করে প্রকাশ করে সেইসব চমকের খবর।

কিন্তু তারপরের গল্পটা অন্যরকম। জ্বলতে জ্বলতেই যেন নিভে যেতে থাকে ‘ডিটেকটিভ’ ঝড়। সেন্সর জটিলতায় পড়ে সংশোধনীর মাধ্যমে ছাড়পত্র পেলেও দফায় দফায় মুক্তির তারিখ ঘোষণা করেও আলোর মুখ দেখেনি সিনেমাটি। ঘোষণাতেই আটকে আছে কবিগুরু’র ছোটগল্প নিয়ে নির্মিত অ্যানিমেশন সিনেমা ‘ডিটেকটিভ’। তবে কী ধুন্ধমার ব্যবসা করতে গিয়ে শেষমেশ জলেই চলে যাচ্ছে জাজের কোটি ২৮ লাখ টাকা?

যদিও সিনেমাটির বাজেট নিয়েও সন্দেহ পোষণ করছেন অনেকে। তাদের যুক্তি সাাধারন সিনেমার চেয়ে অ্যানিমেটেড সিনেমার নির্মাণ ব্যয় তুলনামূলক বেশি হয়, কিন্তু তাই বলে প্রায় সাড়ে ৪ কোটি টাকা! তবে এসব যুক্তিকে যুক্তি দিয়েই খণ্ডন করেন সিনেমাটির নির্মাতা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আব্দুল আজিজ। তিনি জানান, একটি ভালো মানের অ্যানিমেটেড সিনেমার খরচ অনেক সময় একটি বিগ বাজেট সিনেমা থেকেও বেশি হয়। কারণ এখানে প্রতি ফ্রেম ধরে অ্যানিমেট করতে হয়। আর ২৪ ফ্রেম মানে ১ সেকেন্ড। প্রতি সেকেন্ডে আমাদের ব্যয় হয়েছে ব্যয় ৫ হাজার টাকা। পূর্ণদৈর্ঘ্য এই সিনেমাটি অ্যানিমেট করতে মোট সময় লেগেছে ৫০,৩৪৬ ঘণ্টা। অর্থাৎ পুরো সিনেমাকে অ্যানিমেট করতে আমাদের খরচ গেছে ৩ কোটি ৭৮হাজার টাকা। এছাড়া পোস্ট প্রোডাকশন, মার্কেটিং বাবদ খরচ হচ্ছে আরো পঞ্চাশ হাজার সবমিলিয়ে ৪ কোটি ২৮ লাখ টাকা খরচ করতে হয়েছে ‘ডিটেকটিভ’ নির্মাণে।’

প্রসঙ্গত, ২০১৫ সালের অক্টোবরের মাঝামাঝি সময়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘ডিটেকটিভ’ নিয়ে অ্যানিমেশন সিনেমা মুক্তির ঘোষণা দেয় জাজ মাল্টিমিডিয়া। তারিক আনাম খানের চিত্রনাট্যে সিনেমাটি পরিচালনা করেন তপন আহমেদ।

  • আমাদের সময়.কম