পবিপ্রবি বাবুগঞ্জ ক্যাম্পাসে সায়েন্টিফিক কনফারেন্স অনুষ্ঠিত

আরিফ হোসেন আরিফ হোসেন

বাবুগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ৮:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০ | আপডেট: ৮:৩১:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০

আরিফ হোসেন: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বরিশাল ক্যাম্পাসে দি কোস্টাল ভেট সোসাটির আয়োজনে ৩য় সায়েন্টিফিক কনফারেন্স ২০২০ অনুষ্ঠিত হয়েছে।

১৫ ফেব্রুয়ারী সকাল ৯.০০ টায় কনফারেন্স উদযাপন কমিটির সদস্য-সচিব ও সহযোগী অধ্যাপক ড. শিব শংকর সাহা’র সঞ্চালনে ও প্রফেসর ড. মোহাম্মদ রুহুল আমিন এর সভাপতিত্বে দিন ব্যাপী কনফারেন্সের শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ।
কনফারেন্সের প্রতিপাদ্য বিষয় “Challenges of Buffalo Health at the Coastal Region of Bangladesh” এর উপর মূল প্রবন্ধ উপস্থাপণ করেন প্রফেসর ড. মোঃ হাসানুজ্জামান তালুকদার, প্যারাসাইটোলজি বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স আয়োজন কমিটির কনভেনর অধ্যাপক ড. মোঃ আহসানুর রেজা, সম্মানিত অতিথির বক্তব্য রাখেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসার মোহাম্মদ আলী।
কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোঃ আবদুল জব্বার সিকদার, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এ্যানিমাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ মামুন অর রশিদ এবং সেন্টার ফর রির্সাচ এন্ড ট্রেনিং এর পরিচালক প্রফেসর ড. মাহবুব রব্বানী।
কনফারেন্সের সায়েন্টিফিক সেশনে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. কে. এইচ. এম. নাজমুল হুসাইন নাজির, প্রফেসর ড. কাজী রফিক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোঃ তৈমুর ইসলাম, পিউইচডি গবেষক ডা. হিরোম্যয় বিশ^াস, অত্র বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সহকারী অধ্যাপক ড. মোঃ শাহ আলম, গ্রামীন জনউন্নয়ণ সংস্থার সহকারী পরিচালক ডা. মোঃ খলিলুর রহমান, ভোলার তজুমদ্দিন উপজেলার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পলাশ সরকার, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষনা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা শেখ মাসুদুর রহমান, মাস্টার্সের গবেষক ফেলো ডা. শম্পা রানী, ডা. অলিউল হাসান, ডা. অনিমেষ বিশ্বাস সহ আরো অনেকে ।
কনফারেন্সে মোট ১১ টি গবেষণা প্রবন্ধসহ আরো ১৬ টি গবেষণা পোস্টার উপস্থাপণ করা হয়। এছাড়াও মহিষ খামারীদের সহিত একাডেমিশিয়ান, গবেষক ও ফিল্ড ভেটেরানিয়ানদের নিয়ে মহিষ পালনের সমস্যা চিহ্নিত করন ও সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনা করা হয়।
কনফারেন্সে বিভিন্ন দেশি-বিদেশী উন্নয়ন সংস্থার প্রাণিসম্পদ বিশেষজ্ঞগণ, অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, বরিশাল বিভাগীয় প্রাণিসম্পদ কর্মকর্তাগণ।
প্রবন্ধ উপস্থাপণ শেষে মুক্ত আলোচনায় অংশগ্রহণকারী বক্তাগণ আয়োজক কমিটির প্রশংসা করে বলেন, এই কনফারেন্সের ফলাফল ভবিষ্যতে দক্ষিণাঞ্চলের মানুষের প্রাণিজ প্রোটিনের চাহিদা পূরণ ও প্রাণিসম্পদের উন্নয়নে যথেষ্ট অবদান রাখবে। কনফারেন্স আয়োজনে সার্বিক সহযোগিতা করে বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশন, ভিশন ড্রাগস্ লিমিেিটড, ভেটেরিনারি ডিভিশন-একমি ল্যাবরেটরিজ লিমিটেড; এলানকো বাংলাদেশ লিমিটেড ; এসিআই-এনিমেল হেলথ ডিভিশন, ইনসেপটা ফ্যার্মাসিউটিক্যালস্, বেঙ্গল ওভারসিজ্ লি., রুপালী ব্যাংক লি. প্রাণিসম্পদ বিভাগ, স্কয়ার ফ্যার্মাসিউটিক্যালস, সেন্সুরি এগ্রো লি., একুশে সার্জিক্যাল ও সায়েন্টিফিক মার্ট, ও গ্রামীন জন উন্নয়ন সংস্থা।