বরিশাল শিশু একাডেমির জন্য নিজস্ব জমি-ভবনের দাবি

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৫:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০ | আপডেট: ৫:০৬:অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

বরিশাল: বাংলাদেশ শিশু একাডেমি বরিশাল জেলা কার্যালয়ের কার্যক্রম পরিচালনার জন্য সরকারি অর্পিত (ভিপি) সম্পত্তি লিজ দেওয়ার দাবি জানিয়েছেন সাংস্কৃতিক অঙ্গন ও সুশীল সমাজের ব্যক্তিরা। পাশাপাশি তারা একটি ভবনের দাবিও জানিয়েছেন।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুপুরে এ নিয়ে জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের কাছে একটি স্মারকলিপি হস্তান্তর করেছে সাংস্কৃতিক অঙ্গন ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, বর্তমান স*রকারের উন্নয়ন কর্মকাণ্ডের ধারাবাহিকতার মাধ্যমে আগামী প্রজন্মকে শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম করে গড়ে তোলার জন্য এবং বরিশালের শিশুদের মেধা ও মননশীলতা বিকাশ ও সৃজ*নশীল দেশপ্রেমিক মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমির বরিশাল কার্যালয় কাজ করে আসছে।

কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় অন্যান্য জেলার মতো শিশুদের অন্য অ*ত্যন্ত প্রয়োজনীয় হলেও বাংলাদেশ শিশু একাডেমি বরি*শাল জেলা কার্যালয়ের নিজস্ব কোনো ভবন নেই। বর্তমানে একটি ভাড়া বাড়িতে জেলা কার্যালয়ের কার্যক্রম পরিচালনার ফলে সীমিত পরিসরের মধ্যে শিশুদের বিভিন্ন কর্মকাণ্ড (যেমন-বিভিন্ন বিষয়ে সাংস্কৃতিক প্রশিক্ষণ কার্যক্রমসহ, প্রাক-প্রাথমিক ও শি*শু বিকাশ কার্যক্রম, কম্পিউ*টার প্রশিক্ষণ, নাশ*নাল চিলড্রেন টাঙ্কফোর্স কার্যক্রম, বিভি*ন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনসহ অন্যান্য কর্মকাণ্ড) পরিচালিত হচ্ছে। ফলে শিশু অধিকার বাস্তবায়ন সংক্রান্ত বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

শিশু একাডেমির নিজস্ব ভবন না থাকায় প্রয়োজনের তুলনায় সীমিত হয়ে পড়ছে শিশু অধি*কার বাস্তবায়ন সংক্রান্ত সরকারি বিভিন্ন কর্মপ্রক্রিয়াও। জেলা পর্যায়ে একটি মা*নসম্মত শিশু পাঠাগার এবং শিশু যাদুঘর যেমন স্থাপন করা যাচ্ছে না পাশাপাশি বাংলাদেশ শিশু একাডেমি বরিশাল জেলা কার্যালয় শহরের মধ্যবর্তী স্থানে না হওয়ায় শহরের সব স্থান থেকে একাডে*মি কার্যালয়ে শিশুদের গমনাগমন এবং অভিভাবকদের সার্বিক কার্যক্রমে অংশগ্রহণ বাধাগ্রস্ত হচ্ছে।

বরিশাল একটি বিভাগীয় শহর। শিল্প সংস্কৃতির ক্ষেত্রে এ জেলার অ*সামান্য অবদান জাতীয় ক্ষেত্রে প্রতিফলিত হচ্ছে। এর প্রাস*ঙ্গিকতায় বাংলাদেশ শিশু একাডেমি বরিশালের কাছে এ জেলার মানুষের প্রত্যাশা অনেক বেশি। এ প্রত্যাশা পুরণে তথা শিশু অধিকার বাস্তবায়ন সংক্রান্ত সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নে বাংলাদেশ শিশু একাডেমির জন্য এ শহরে একটি নিজস্ব ভবন থাকা অ*পরিহার্য্য হয়ে পড়েছে।

বরিশালের সাংস্কৃতিক সংগঠন, শিশু সংগঠন এবং সুশীল স*মাজের পক্ষ থেকে স্মারকলিপিতে জেলা প্রশাসকের কাছে বরিশালের শিশুদের স্বার্থে বাংলাদেশ শিশু একাডেমি, বরিশা*লের জন্য একটি ভবন বরাদ্দের দাবি জানানো হয়েছে।

স্মারকলিপি দেওয়ার সময় বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ, সাবেক সভাপতি অ্যাডভোকেট এস এম ইকবাল, সহ-সভাপতি মিন্টু কর, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, খেলাঘর ব*রিশাল জেলা কমিটির সভাপতি জীবন কৃষ্ণ দে, বরিশাল শিশু থিয়েটারের সভাপতি সৈয়দ দুলাল, বরি*শাল থিয়েটারের সভাপতি শুভংকর চক্রবর্তী, বরি*শাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক বাপ্পী মজুমদার, ব্রজমোহন থিয়েটারের সাংগঠনিক সম্পাদক প্রদীপ হাওলাদার প্রমুখ।-বাংলানিউজ