ইন্দোনেশিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫৩

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২০ | আপডেট: ৩:৩৭:অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২০

টানা কয়েকদিনের বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ৫৩ জনে পৌঁছেছে। নিকট অতীতের রেকর্ড ছাড়িয়ে যাওয়া এই প্রাকৃতিক দুর্যোগে রাজধানী জাকার্তা ও এর আশপাশের এলাকার প্রায় এক লাখ ৭৫ হাজার মানুষ এখনও ঘরছাড়া বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র আগুস উইবোওকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃষ্টি-বন্যার কারণে ইন্দোনেশিয়ার অনেক এলাকার বিদ্যুৎ সংযোগ ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এরই মধ্যে মৃতের সংখ্যা বেড়ে ৫৩ হয়েছে। দুর্যোগকবলিত এলাকাগুলোর এক লাখ ৭৩ হাজার ৬৪ বাসিন্দাকে এখনও ঘরের বাইরে থাকতে হচ্ছে বলেও জানিয়েছে সংস্থাটি।

এদিকে ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ু ও ভূ-প্রাকৃতিক বিষয়ক সংস্থা বিএমকেজি চলতি বছরের শুরু থেকে চলমান এ বৃষ্টিকে দেশটির ‘ইতিহাসের অন্যতম ভয়াবহ বর্ষণ’ হিসেবে অভিহিত করেছে।

বিএমকেজির পূর্বাভাসে বলা হচ্ছে, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের দিকে এটি ভয়াবহ আকার ধারণ করতে পারে। আর আগামী ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত এমন ভারী বৃষ্টিপাত চলতে পারে।

উল্লেখ্য, এর আগে ২০০৭ সালের ভয়াবহ বন্যায় রাজধানী জাকার্তায় নিহতের সংখ্যা অর্ধশত ছাড়িয়ে গিয়েছিল। জনবহুল এই নগরে ৩ কোটিরও বেশি মানুষের বাস রয়েছে।