উদ্ভাবক জয়নালের নতুন অধ্যায় শুরু

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০১৯ | আপডেট: ১০:০৫:অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০১৯

৪১ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে ২০১৯ সালে উপজেলা পর্যায়ে আব্দুল ওদুদ শাহ্ ডিগ্রি কলেজ প্রথম স্থান অর্জন করে ক্ষুদে বিজ্ঞানী জয়নালের আবিষ্কারের ডিভাইসের ফলে।

আমাদের আশে পাশের বিভিন্ন সংগতি, অসংগতির মোকাবিলা করে অনেক সময় গবরে পদ্মফুল ফোটার ঘটনা শুনতে পাই। ঠিক তেমনি এমন একটি ঘটনা পরিলক্ষিত হয় চুয়াডাঙ্গা সদর উপজেলার বড়শলুয়া গ্রামে। চুয়াডাঙ্গাবাসীর মুখে এমনি একটি আলোচিত নাম ক্ষুদে বিজ্ঞানী জয়নাল আবেদীন। মেধা আর অদম্য ইচ্ছা শক্তি থাকার কারণে ভ্যানচালক বাবার সল্প রোজগারের মধ্যে দিয়েই উদ্ভাবন করে চলেছেন একেরপর এক ডিভাইস। এর মধ্য রয়েছে বঙ্গবন্ধু পিরিয়ড অ্যানাউন্সার। যার স্থলে শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটা ক্লাস শুরু, শেষ ও ক্লাস রুটিনসহ বিরতির ঘোষনা দেওয়া হয়। যা শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহার করার মাধ্যমে শিক্ষা ব্যবস্থার ধরন বদলিয়ে যাবে। এছাড়াও কৃষকদের জন্য বানিয়েছেন ডিজিটাল কন্ট্রলার। যার মাধ্যমে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে সেচের পাম্প চালু ও বন্ধসহ বিভিন্ন ইন্ডাস্ট্রিগুলোও দেশের বাহিরে থেকে নিয়ন্ত্রন করা যায়। হঠাৎ দুর্ঘটনায় কবলিত বাকশক্তি হারিয়ে ফেলা মানুষগুলো ডিভাইসযুক্ত হেলম্যাট মাইন্ড সাউন্ড প্লেয়ারের মাধ্যমে তাদের মনের ভাব একে অন্যের কাছে প্রকাশ করতে পারবে। এছাড়া এটি প্রশাসনিক কাজে ব্যবহার করার মাধ্যমে অনেকগুলো সন্দেহকৃ্ত অপরাধীদের মধ্যে থেকে কয়েক সেকেন্ডের মধ্যেই কোনো রকম টর্চার ছাড়াই প্রকৃ্ত অপরাধীকে চিহ্নিত করতে সহায়তা করবে। এছাড়াও ছোটই-বড়ই উদ্ভাবন করে চলেছেন অনেকগুলো ডিভাইস।

জয়নাল এবার অনার্স প্রথম বর্ষের ছাত্র মাত্র এক মাসের ভিতরে কলেজে ভর্তি হয়ে এনে দিয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০১৯ সালে আব্দুল ওদুদ শাহ্ ডিগ্রি কলেজের প্রথম স্থান।আর কলেজ সেরা হওয়ার কারণে জয়নাল আর এক ধাপ এগিয়ে যাবে বলে মনে করে অনেকে।

ক্ষুদে বিজ্ঞানী জয়নাল আবেদীন সাক্ষাৎকারে সাংবাদিকদেরকে জানান, কোনো কিছুই উদ্ভাবন ও আবিষ্কার অসম্ভব বলে আমি মনে করি না। আমার উপর উপর বিধাতার অশেষ রহমত থাকার কারণেই আমি অল্প কয়েক দিনে গবেষাণাতেই আবিষ্কার করা সম্ভব হয়েছে।

উক্ত বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু হয় গত ৬ই ডিসেম্বর চলে ৭ই ডিসেম্বর পর্যন্ত। গত ৭ই ডিসেম্বর পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান,আব্দুল ওদুদ শাহ্ কলেজের অধ্যক্ষ সহ আরো অনেকে।পুরষ্কার বিতরণী মধ্য দিয়ে সমাপ্ত হয় ২০১৯ সালে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ।