মাদারীপুর রিভার ভিউ সংরক্ষন প্রকল্পের বাঁধ নির্মান কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে পারেনি ঠিকাদার

নাজমুল হক নাজমুল হক

ব্যাবস্থাপনা সম্পাদক

প্রকাশিত: ৮:৪৮ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০১৯ | আপডেট: ৮:৫৭:অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০১৯

তপেজ খাঁ, মাদারীপুর প্রতিনিধি

২০১৮-১৯ অর্থ বছরে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আড়িয়াল খাঁ নদী ভাঙন থেকে ভুমি পুন:রুদ্ধার ও মাদারীপুর শহরের রিভার ভিউ পার্ক সংরক্ষন প্রকল্পের আওতায় ২৫০ মিটার নদীর তীর প্রতিরক্ষার কাজ ঠিকাদারের চুক্তি অনুযায়ী ৩০ জুন ২০১৯ এর মধ্যে কাজ শেষ করার কথা। ৩০ জুনের পর ঠিকাদার ১৮০ দিন সময় বর্ধিত করা হলে ঠিকাদারি এ প্রতিষ্ঠান হতে কোন অতিরিক্ত অর্থ দাবি করা হবেনা শর্তে না দাবি পত্র দিয়ে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বর্ধিত করার আবেদন করে।

জানা গেছে, আড়িয়াল খাঁ নদী খনন প্রকল্পের বালু দ্বারা ভরাট, শহর রক্ষা বাঁধের পাশে সাবেক কালিকাপুর ট্রলার ঘাটস্থ আড়িয়াল খাঁ নদীর বেশ কিছু অংশ ভরাট করা হয়। ভরাটকৃত অংশে ইকোপার্ক নির্মানের জন্য ২০১৬ সালের ২৭ ডিসেম্বর সাবেক নৌ পরিবহন মন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরবর্তিতে নৌ পরিবহন মন্ত্রীর প্রচেস্টায় ২০১৮-১৯ অর্থ বছরে ৫ কোটি ৯৭ লক্ষ ৯৮ হাজার টাকা ব্যায়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আড়িয়াল খাঁ নদী ভাঙন থেকে ভুমি পুন:রুদ্ধার ও মাদারীপুর শহরের রিভার ভিউ পার্ক সংরক্ষন প্রকল্পের আওতায় ২৫০ মিটার নদীর তীর প্রতিরক্ষা কাজের দরপত্র আহবান করে। দরপত্রের প্রেক্ষিতে ডলি কনস্ট্রাশন লি: -ইনফ্রাটেক (জেডি) সেনা কল্যান ভবন, ১৯৫ মতিঝিল বানিজ্যিক এলাকা, ঢাকা দরপত্রে অংশ গ্রহন করে সর্বনিম্ন দরদাতা হিসাবে ৫ কোটি ৮৪ লক্ষ ২৩ হাজার ৪১৬ টাকা দরে কাজ পায়। ঠিকাদারের চুক্তি অনুযায়ী ৩০ জুন ২০১৯ এর মধ্যে কাজ শেষ করার কথা। ৩০ জুনের পর ঠিকাদার ১৮০ দিন সময় অর্থাৎ ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বর্ধিত করার আবেদন করলে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বর্ধিত করে।
সোমবার সরেজমিন গিয়ে দেখা গেছে, ঠিকাদারের কনক্রীট ব্লক নির্মানের কাজ ৭০ ভাগ শেষ হয়েছে। ঠিকাদারের প্রতিনিধি জানায় নদিতে ব্লক ছাড়াও ১০ হাজার ৬৩ টি জিও ব্যাগ ফেলে পরে ব্লক দ্বারা নদির তীর সংরক্ষনের জন্য বাঁধ দেওয়া হবে। এদিকে ঠিকাদারের বর্ধিত সময়ের বাকি আছে আর মাত্র ৩০ দিন এর মধ্যে এই কাজ শেষ করা প্রায় অসম্ভব। এ প্রশ্নের কোন জবাব দিতে পারেনি ঠিকাদারের প্রতিনিধি।
এ ব্যাপারে মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা জানান, এই প্রজেক্টের মেয়াদ ছিলো ডিসেম্বর-১৯ পর্যন্ত। তবে প্রজেক্টের মেয়াদ জুন-২০ পর্যন্ত বাড়ানোর জন্য মন্ত্রনালয়ে আবেদন করা হয়েছে। কাজেই মেয়াদ বাড়ানো হলে মেয়দের আগেই এপ্রিল-২০ ( বর্ষা মওসুমের আগেই) এর মধ্যে আশা করি কাজ শেষ হবে।

GM/NZ