৬ ঘণ্টা লাইনে দাঁড়িয়েও মেলেনি এক কেজি পেঁয়াজ

জি এম নিউজ জি এম নিউজ

বাংলার প্রতিচ্ছবি

প্রকাশিত: ৪:০৬ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৯ | আপডেট: ৪:০৭:অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৯

রাজধানীর খামারবাড়ি মোড়ে টিসিবির পেঁয়াজ বিক্রির ট্রাক ঘিরে দাঁড়িয়ে আছে শত শত মানুষ। খোলা বাজারে ২২০ টাকা থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। তাই সাধারণ মানুষের হাতের লাগালের বাইরে চলে গেছে এই পণ্যটি।

অপরদিকে ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে টিসিবির পেঁয়াজ। আর এই পেঁয়াজ কিনতে আজ শনিবার সকাল থেকেই ভিড় করছেন সাধারণ মানুষ। শত শত মানুষের হাতে পেঁয়াজ তুলে দিতে হিমশিম খাচ্ছেন টিসিবির ট্রাকের পেঁয়াজ বিক্রেতারা। তবে দীর্ঘ ৬ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও এখনো এক কেজি পেঁয়াজ পাননি অনেকে।

পেঁয়াজ কিনতে আসা মনির হোসেন নামের এক ব্যক্তি বলেন, ‘সকাল ৮টা থেকে লাইনে দাঁড়িয়ে আছি। এখনো সামনে আরও ১০০ জন মানুষ। ৬ ঘণ্টা দাঁড়িয়ে থেকেও এক কেজি পেঁয়াজ পাবো কি না আল্লাহ জানেন।’

সামছুল আলম (৬০) নামের এক বৃদ্ধ বলেন, ‘বাবারে এক কেজি পেঁয়াজ নিতে এই রোদের মধ্যে ৫ ঘণ্টা দাঁড়িয়ে আছি। সামনে যে কি হচ্ছে ; পেঁয়াজের জন্য আজকের সারা দিনটাই শেষ।’

পুরুষের পাশাপাশি অপর এক লাইনে দাঁড়িয়ে আছেন বিএনপি বাজার বস্তি থেকে আসা সালমা আক্তার। সঙ্গে তার ১৪ বছরের এক মেয়ে। মা-মেয়ে দুজনই পেঁয়াজের জন্য এসেছেন।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরের শেষ থেকে অস্থির হয়ে ওঠে পেঁয়াজের বাজার। ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে ভারত। বাংলাদেশ আমদানির ক্ষেত্রে ভারতের ওপরই নির্ভরশীল। ফলে দেশের বাজারে লাফিয়ে লাফিয়ে দাম বাড়তে থাকে।

গত বৃহস্পতিবার প্রতি কেজি পেঁয়াজ ২৩০ টাকা দরে বিক্রি হলেও গতকাল শুক্রবার ২৪০ থেকে ২৫০ টাকায় বিক্রি হয়। ভারতীয় পেঁয়াজ না আসা পর্যন্ত এ দাম বাড়তে থাকবে বলে জানান পাইকারি ব্যবসায়ীরা। বর্তমানে মিয়ানমার ও মিসর থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৩০ টাকা কেজি। শুক্রবার রাজধানীর কারওয়ানবাজার, হাতিরপুল বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।